সিএসইর দুই সূচক সমন্বয়

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরম্যান্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচক সমন্বয় করা হয়েছে। সিএসই-৫০ সূচকে নতুন তিনটি কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং আগের তিনটি কোম্পানিকে বাদ দেয়া হয়েছে। অন্যদিকে সিএসই শরিয়াহ সূচক নতুন ছয়টি কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং আগের পাঁচটি কোম্পানিকে বাদ দেয়া হয়েছে। ২৩ মে থেকে এ দুই সূচকের সমন্বয় কার্যকর হবে। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, সিএসই-৫০-এ নতুন করে যুক্ত কোম্পানিগুলো হলো ব্যাংক এশিয়া পিএলসি, প্রাইম ব্যাংক পিএলসি ও ট্রাস্ট ব্যাংক লিমিটেড। এ সূচক থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হলো ইফাদ অটোস পিএলসি, আরএকে সিরামিকস (বিডি) লিমিটেড ও শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড। এ সূচকে ৫০টি কোম্পানি অন্তর্ভুক্ত করা হয়েছে। 

উল্লেখ্য, সিএসই-৫০ সূচকে অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের প্রায় ৫৭ শতাংশ, ফ্রি-ফ্লোট বাজার মূলধন সব নিবন্ধিত কোম্পানির ফ্রি-ফ্লোট বাজার মূলধনের ৬১ শতাংশ ও সব নিবন্ধিত কোম্পানির গত ছয় মাসের (৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত) দৈনিক গড় লেনদেন হলো ৭০ শতাংশ।

এদিকে শরিয়াহ সূচকে নতুন করে যুক্ত ছয় কোম্পানি হলো এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড, বারাকা পাওয়ার লিমিটেড, ফার কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড, রহিমা ফুড করপোরেশন ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড কোম্পানি লিমিটেড। বাদ যাওয়া পাঁচ কোম্পানি হলো এসিআই ফরমুলেশনস লিমিটেড, বীকন ফার্মাসিউটিক্যালস লি., সায়হাম কটন মিলস লি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি ও স্ট্যান্ডার্ড সিরামিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এ সূচকে মোট ১২৬টি কোম্পানিকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন