প্রথমবার ৫-০-তে টি-টোয়েন্টি সিরিজ জয়ের হাতছানি

ক্রীড়া প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

২০০৬ সাল থেকে এখন পর্যন্ত ১৬৫টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। দীর্ঘ এ সময়ে প্রথমবারের মতো যেকোনো দলের বিপক্ষে ৫-০-তে সিরিজ জয়ের সুযোগ এসেছে বাংলাদেশের সামনে। আজ মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে পঞ্চম ও শেষ ম্যাচে জিম্বাবুয়েকে হারালেই এ কীর্তি গড়বে নাজমুল হোসেন শান্তর দল। ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়। 

টি-টোয়েন্টিতে ৪৫তম সিরিজে এসে প্রথমবার ৫-০-তে জয়ের হাতছানি দিচ্ছে বাংলাদেশকে। অবশ্য পাঁচ ম্যাচের সিরিজও কম খেলেছে টাইগাররা। এখন পর্যন্ত মাত্র দুবার পাঁচ ম্যাচের সিরিজ খেলেছে লাল-সবুজরা। ২০২১ সালের বিশ্বকাপ সামনে রেখে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সঙ্গে দুটি পাঁচ ম্যাচের সিরিজ খেলে বাংলাদেশ। ওই দুটি সিরিজ সিরিজই জিতে নেয় টাইগাররা। যদিও তার কোনোটিই ৫-০-তে জেতা হয়নি। অস্ট্রেলিয়াকে ৪-১-এ ও কিউইদের ৩-২-এ হারায় স্বাগতিকরা। 

এবার কি পারবে বাংলাদেশ? সিরিজে জিম্বাবুয়ে ক্রমে উন্নতি করলেও ইতিহাস টাইগারদেরই পক্ষে। এখন পর্যন্ত জিম্বাবুয়ের বিপক্ষেই সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ২৪ ম্যাচের মোকাবেলায় টাইগাররা জিতেছে ১৭টি, হার ৭টি। আজ ১৮তম জয় তুলে নেয়ার সুযোগ এসেছে স্বাগতিক দলের সামনে। আর সেটি করতে পারলেই ৫-০-তে প্রথমবার সিরিজ জয়ের কীর্তি গড়বেন শান্তরা।

জিম্বাবুয়ের সঙ্গে এটা বাংলাদেশের অষ্টম টি-টোয়েন্টি সিরিজ। আগের সাতটি সিরিজের মধ্যে বাংলাদেশ তিনটি ও জিম্বাবুয়ে একটি জিতেছে, বাকি তিনটি ড্র হয়। দুই দলের সর্বশেষ সিরিজটা জিতেছে জিম্বাবুয়ে। ২০২২ সালে জিম্বাবুয়ের মাঠে তিন ম্যাচের সিরিজ ১-২-এ হেরেছে বাংলাদেশ। তাদের সঙ্গে এই প্রথম পাঁচ ম্যাচের সিরিজ খেলছে বাংলাদেশ। এর আগে সর্বোচ্চ চার ম্যাচের সিরিজ খেলেছে টাইগাররা। ২০১৬ সালে বাংলাদেশের মাটিতে সেই সিরিজটা ২-২-এ ড্র হয়। এছাড়া বাংলাদেশ ও জিম্বাবুয়ে দুটি তিন ম্যাচের সিরিজ খেলেছে। 

চলতি সিরিজের প্রথম তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ওই তিন ম্যাচই টানা জিতে সিরিজ নিশ্চিত করে ফেলেন নাজমুল হোসেনরা। ঢাকায়ও প্রথম ম্যাচই জিতেছে স্বাগতিক দল। তাতে সিরিজ এখন ৪-০। আজ জিতলেই সিরিজ হয়ে যাবে ৫-০ এবং এ ফরম্যাটে দারুণ এক কীর্তি গড়বে টাইগাররা। 

পূর্ণ শক্তির দল নিয়ে খেলবে বলে আজও স্বাগতিকদের পক্ষে জেতা খুবই সম্ভব। গত ম্যাচে অতিথিরা লড়াই করলেও শেষ পর্যন্ত জেতা হয়নি তাদের। চতুর্থ ম্যাচে ফিরেই দলকে জেতান পেস তারকা মুস্তাফিজুর রহমান ও স্পিনিং অলরাউন্ডার সাকিব আল হাসান। মুস্তাফিজ তিনটি ও সাকিব চারটি উইকেট নেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন