হাইকোর্টের পর্যবেক্ষণ

সরকারি চাকরিজীবীদের জন্য অ্যাসেট ডিক্লারেশন আইন প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

সরকারি চাকরিজীবীদের চাকরিতে যোগদানের আগে ও অবসরের পর সম্পদ বিবরণীতে ১০ শতাংশের বেশি পার্থক্য হলে আইনগত পদক্ষেপ নেয়ার জন্য ভারতের মতো বাংলাদেশেও ‘অ্যাসেট ডিক্লারেশন আইন’ প্রণয়ন করা প্রয়োজন বলে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী এবাদত হোসেনের দ্বৈত বেঞ্চ গতকাল এ আহ্বান জানান।

আদালত বলেন, প্রতিবেশী দেশ ভারতে সরকারি চাকরিজীবীদের জন্য ‘অ্যাসেট ডিক্লারেশন আইন’ আছে। সে আইন অনুযায়ী তাদের চাকরিতে প্রবেশের আগে ও অবসর গ্রহণের পর সম্পদের পার্থক্য ১০ শতাংশ হলে তার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া হয়। বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ন করতে হলে এ রকম আইন করতে হবে।

এ বিষয়ে আইনজীবী শাহ মঞ্জুরুল হক সাংবাদিকদের বলেন, ‘‌ভারতে সরকারি কর্মকর্তা বা কর্মচারীদের নিয়ে অ্যাসেট ডিক্লারেশন আইন রয়েছে। এ আইনের অধীনে সংশ্লিষ্ট কর্মকর্তা চাকরিতে যোগদানের সময়ে একটি প্রতিবেদন দেন। আবার যখন তিনি অবসরে যান তখন তার সম্পদ বিবরণী নিয়ে আরেকটি প্রতিবেদন দেন। এ দুই প্রতিবেদনে যদি দেখা যায় সম্পদ ১০ শতাংশের বেশি বেড়েছে তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া যায়। ভারতের মতো এ ধরনের একটি আইন আমাদের দেশে হওয়া উচিত। আমরা যারা জ্যেষ্ঠ আইনজীবী আছি এবং সমাজে গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এবং সংসদ সদস্য রয়েছেন তাদের আদালত এ ধরনের আইন তৈরির অনুরোধ জানিয়েছেন।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন