দুদিনের সফরে ঢাকায় কাতারের আমির

আজ প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন গতকাল রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে স্বাগত জানান ছবি: পিআইডি

দুদিনের সফরে ঢাকায় এসেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইট গতকাল বিকাল ৫টায় তাকে ও তার সফরসঙ্গীদের নিয়ে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে অবতরণ করে। রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন বিমানবন্দরে কাতারের আমিরকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান। এ সময় তাকে লালগালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেয়া হয়।

বিমানবন্দরে আমিরের অবতরণের সময় ২১ বার তোপধ্বনি করা হয়। এরপর আমিরকে অস্থায়ী অভিবাদন মঞ্চে নিয়ে যাওয়া হয়। তাকে রাষ্ট্রীয় সম্মানের অংশ হিসেবে গার্ড অব অনার দেয়া হয়। এ সময় দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়। 

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী মো. নসরুল হামিদ, তিন বাহিনীর প্রধান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, পররাষ্ট্র সচিব, রাষ্ট্রপতি কার্যালয়ের সংশ্লিষ্ট সচিব এবং ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। বিমানবন্দরে অনুষ্ঠান শেষে কাতারের আমির তার সফরসঙ্গীদের নিয়ে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে অবস্থান করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কাতারের আমিরের আজই এক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, শেখ হাসিনা সকাল সোয়া ১০টায় কার্যালয়ের টাইগার গেটে কাতারের আমিরকে অভ্যর্থনা জানাবেন। উভয়ের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে কার্যালয়ের শিমুল হলে। পরে চামেলি হলে অনুষ্ঠিত হবে প্রতিনিধি পর্যায়ের আলোচনা। কার্যালয়ের করবী হলে দুই দেশের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক সই হবে। এ সময় দুই নেতা সেখানে উপস্থিত থাকবেন ও এক যৌথ সংবাদ সম্মেলনে যোগ দেবেন। সেখানে পরিদর্শন বইয়ে স্বাক্ষর শেষে প্রধানমন্ত্রীর কার্যালয় ত্যাগ করবেন কাতারের আমির।

কাতারের আমিরের এ সফর চলাকালে দুই দেশের মধ্যে ছয়টি চুক্তি এবং পাঁচটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হবে। দ্বৈত কর ও কর ফাঁকি পরিহার, আইনি বিষয়ে সহযোগিতা, সমুদ্র পরিবহন, পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা, দোষী সাব্যস্ত ব্যক্তিদের স্থানান্তর এবং একটি যৌথ ব্যবসায়িক পরিষদ প্রতিষ্ঠা নিয়ে চুক্তিগুলো সই হবে। এর বাইরে শ্রমশক্তি, উচ্চ শিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা এবং কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতাসহ পাঁচটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হবে।

রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন দুপুরে বঙ্গভবনের দরবার হলে কাতারের আমিরের সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এতে অংশ নেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির নামে রাজধানীর একটি সড়ক ও একটি পার্কের নামকরণ করা হবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন মিরপুরের কালশী এলাকায় পার্ক এবং মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী ফ্লাইওভার পর্যন্ত সড়ক উদ্বোধন করবেন তিনি। এছাড়া বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায়ের সদস্যদের সঙ্গেও বৈঠক করবেন শেখ তামিম বিন হামাদ আল থানি।

সংক্ষিপ্ত সফর শেষে আজ সন্ধ্যা ৬টায় একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা ত্যাগ করবেন কাতারের আমির। পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন