তাপপ্রবাহে স্কুল কলেজে ছুটি বাড়ল সাতদিন

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

তাপপ্রবাহের কারণে সব স্কুল-কলেজ আগামী সাতদিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পক্ষ থেকে পৃথকভাবে এ সিদ্ধান্ত জানানো হয়। এর আগে শুক্রবার আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে সারা দেশে ৭২ ঘণ্টা তীব্র তাপপ্রবাহ বয়ে যাওয়ার পূর্বাভাস দেয়া হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, চলমান তাপপ্রবাহে শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী ২১ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে। একই সঙ্গে শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদপ্তরের পরামর্শে মাউশির অধীন সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ২৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছে। শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ তারিখ থেকে খুলবে। তবে আবহাওয়ার উন্নতি বা অবনতি ঘটলে এ আদেশ পরিবর্তিত হতে পারে।

এছাড়া অন্য এক বিজ্ঞপ্তিতে জাতীয় বিশ্ববিদ্যালয়েরর অধীন সব কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, তীব্র তাপপ্রবাহের কারণে পরবর্তী তারিখ ঘোষিত না হওয়া পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর ক্লাস বন্ধ থাকবে।

এর আগে তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরো সাতদিন বাড়ানোর দাবি জানিয়েছিল অভিভাবক ঐক্য ফোরাম। শুক্রবার সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন