বিমানের ১৬ কর্মকর্তার বিরুদ্ধে দুদকের চার্জশিট

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

ইজিপ্ট এয়ার থেকে উড়োজাহাজ লিজ নেয়ার প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১৬ কর্মকর্তার নামে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করা হয়েছে। গতকাল ঢাকার মহানগর দায়রা জজ আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক আনোয়ারুল হক এ অভিযোগপত্র জমা দেন।

আসামিরা হলেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সাবেক পরিচালক (ফ্লাইট অপারেশন্স) ক্যাপ্টেন ইশরাত আহমেদ, সাবেক ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার মো. শফিকুল আলম সিদ্দিক, সাবেক প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার শহীদ উদ্দিন মোহাম্মদ হানিফ ও দেবেশ চৌধুরী, সাবেক ইন্সপেক্টর অব এয়ারক্রাফট গোলাম সারওয়ার, সাবেক এয়ারক্রাফট মেকানিক মো. সাদেকুল ইসলাম ভূইয়া, প্রিন্সিপাল সিস্টেম ইঞ্জিনিয়ার (স্ট্রাকচার) শরীফ রুহুল কুদ্দুস, সাবেক উপপ্রধান প্রকৌশলী মো. শাহজাহান, ইঞ্জিনিয়ার অফিসার (অব.) মো. জাহিদ হোসেন, সাবেক ব্যবস্থাপনা পরিচালক কেভিন জন স্টিল, সহকারী পরিচালক (এওসি-এয়ারওয়ার্দিনেস) মোহাম্মদ সফিউল আজম, সহকারী পরিচালক (অ্যারোস্পেস/এভিয়েনিক্স) দেওয়ান রাশেদ উদ্দিন, প্রকৌশলী কর্মকর্তা হীরালাল চক্রবর্তী, প্রিন্সিপাল সিস্টেম ইঞ্জিনিয়ার অশোক কুমার সর্দার, প্রকৌশলী কর্মকর্তা মো. লুৎফর রহমান ও সাবেক সহকারী পরিচালক মো. আব্দুল কাদির। 

২০২৩ সালের ৬ ফেব্রুয়ারি ২৩ জনের নামে দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে (ঢাকা-১) একটি মামলা করেন উপপরিচালক জেসমিন আক্তার। এর মধ্যে ১৪ জনকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে, অন্যদিকে নতুন করে সাতজনকে আসামি করে চার্জশিট দাখিল করেছে দুদক।

মামলায় অভিযোগ করা হয়, ‘এসব কর্মকর্তা পরস্পর যোগসাজশ ও ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে নিজেরা লাভবান হয়ে এবং অন্যকে লাভবান করার অসৎ উদ্দেশ্যে ইজিপ্ট এয়ার থেকে দুটো এয়ারক্রাফট লিজ আনেন। পরে উড়োজাহাজ দুটি ফেরত দেয়া পর্যন্ত তারা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১ হাজার ১৬১ কোটি টাকার ক্ষতিসাধনপূর্বক আত্মসাৎ করেছেন।’

এ অভিযোগের অনুসন্ধান শুরু করেন উপপরিচালক মো. সালাহউদ্দিন। তার নেতৃত্বে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রধান কার্যালয়ে ২০২২ সালের ১ জুন অভিযান চালানো হয়। তখন তিনি বিমানের হ্যাঙ্গারও পরিদর্শন করেছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন