জাবিতে বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য ৮ শিক্ষার্থীর শাস্তির সুপারিশ

বণিক বার্তা প্রতিনিধি, জাবি

ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ, অসদাচরণ ও শৃঙ্খলা পরিপন্থী বিভিন্ন কর্মকাণ্ডে জড়িত থাকায় ৮ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তির সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি (ডিসিপ্লিনারি বোর্ড)।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে শৃঙ্খলা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (সাময়িক দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির এসব তথ্য নিশ্চিত করেন।

সিগারেটের আগুন থেকে নবনির্মিত ফজিলাতুন্নেছা ছাত্রী হলের অষ্টম তলায় ৮১০ নং কক্ষ পুড়ে যাওয়ার ঘটনায় অর্থনীতি ৪৬ ব্যাচের মুসাররাত হক লামিয়াকে ১ বছরের জন্য বহিষ্কারের সুপারিশ করা হয়েছে।

জাবিতে ঘুরতে আসা চার বন্ধুকে আটকে ছিনতাইয়ের ঘটনায় অভিযুক্ত ভূগোল ও পরিবেশ বিভাগের ৫১ ব্যাচের শিক্ষার্থী মেহেদী হাসান, একই ব্যাচের পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইমরান নাজিজ এবং এহসানুর রহমান রাফিকে সাময়িক বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। এ ব্যাপারে আলবেরুনী হলের প্রাধ্যক্ষ শিকদার মো. জুলকারনাইনকে কমিটির প্রধান ও নিরাপত্তা শাখার কর্মকর্তা মো. রাসেল মিয়াকে সদস্য সচিব করে ৪ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- প্রীতিলতা হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জহিরুল ইসলাম খন্দকার, সুফিয়া কামাল হলের প্রাধ্যক্ষ অধ্যাপক কে এম আক্কাস আলী। কমিটি ১০ কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করবে।

এছাড়া জাবির শহীদ তাজউদ্দিন আহমদ হলের তালা ভেঙে এক শিক্ষার্থীকে মারধর করে রুম দখলের চেষ্টার ঘটনায় ছাত্রলীগের কর্মী ইংরেজি বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থী অনুরাগ দাসকে ১ বছর, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৪৯তম ব্যাচের মোস্তাকিম রহমান রাফি এবং আইআইটি ৪৯তম ব্যাচের আরমানুল আলমকে ৬ মাসের জন্য বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। তারা তিনজনই বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কর্মী।

ভাড়া বেশি চাওয়ায় বাস আটকে ৩৫ হাজার টাকা চাঁদা আদায় করার ঘটনায় ইংরেজি বিভাগের ৪৯তম ব্যাচের শিক্ষার্থী সজীব মন্ডলকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এ ব্যাপারে শহীদ রফিক জব্বার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শাহেদ রানাকে তদন্ত কমিটির প্রধান ও নিরাপত্তা কর্মকর্তা (ডেপুটি রেজিস্ট্রার) জেফরুল হাসান চৌধুরী সজলকে সদস্য সচিব করে ৪ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন জাহানারা ইমাম হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মুর্শেদা বেগম, সহকারী প্রক্টর মো. রনি হোসাইন। কমিটি ১০ কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন