সুজনের ব্রিফিং

নারী এমপিদের মধ্যেও সর্বোচ্চসংখ্যক ব্যবসায়ী

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত আসনের এমপিদের মধ্যে ১৩ জন ব্যবসাকে পেশা হিসেবে উল্লেখ করেছেন। অর্থাৎ বর্তমান সংসদে নারী এমপিদের মধ্যেও সর্বোচ্চসংখ্যক ব্যবসায়ী। সংরক্ষিত নারী আসনে নির্বাচিত ৫০ সংসদ সদস্যের হলফনামায় দেয়া তথ্য বিশ্লেষণ করে সুশাসনের জন্য নাগরিক (সুজন) এ তথ্য জানিয়েছে। গতকাল এক অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য তুলে ধরে বেসরকারি সংগঠনটি। 

হলফনামা অনুযায়ী, সাতজন চাকরিজীবী, পাঁচজন শিক্ষক, পাঁচজন গৃহিণী, দুজন আইনজীবী ও দুজন কৃষিজীবী। এছাড়া আটজন বিভিন্ন পেশার সঙ্গে সংশ্লিষ্ট। সুজনের ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, নির্বাহী সদস্য ও চট্টগ্রামের ইস্ট-ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান, নির্বাহী সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক রোবায়েত ফেরদৌস প্রমুখ। 

ব্রিফিংয়ে বলা হয়, সংরক্ষিত নারী আসনে নির্বাচিত ৫০ সংসদ সদস্যের মধ্যে বার্ষিক ৫ লাখ টাকা বা তার চেয়ে কম আয় করেন মাত্র ১০ জন। দুজন হলফনামায় তাদের আয় দেখাননি। বছরে ৫ লাখ থেকে ২৫ লাখ টাকা পর্যন্ত আয় করেন ২০ জন। ২৫ লাখ থেকে ৫০ লাখ টাকা আয় করেন ১০ জন। ৫০ লাখ থেকে ১ কোটি টাকা আয় করেন পাঁচজন। ১ কোটি টাকার বেশি আয় করেন দুজন। 

ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘মোট জনসংখ্যার অর্ধেক যেখানে নারী সেখানে মাত্র ৫০ জন নারীর জন্য সংরক্ষণ ব্যবস্থা যথেষ্ট নয়। তাছাড়া এ সংরক্ষণ ব্যবস্থার সমস্যা হলো, এতে কোনো নির্বাচন হয় না। প্রার্থীর যোগ্যতাকে বিবেচনায় নেয়া হয় না। দলীয়প্রধান অনুগ্রহ করে কিছু নারীকে সংরক্ষিত আসনে মনোনয়ন দেন। সংরক্ষণ ব্যবস্থার মাধ্যমে নির্বাচিত নারীদের পরবর্তী সময়ে সরাসরি আসনে নির্বাচিত হয়ে আসার যোগ্যতা ও গ্রহণযোগ্যতা তৈরি হওয়ার কথা। কিন্তু আমরা সেটি দেখতে পাচ্ছি না। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন