অংশীদারত্বের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে আগ্রহী বাংলাদেশ ও ঘানা

বণিক বার্তা অনলাইন

ছবি : এফবিসিসিআই

অংশীদারত্ব এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ব্যবসা, বাণিজ্য এবং নিজেদের অর্থনীতিকে আরো সুদৃঢ় মজবুত করতে চায় ঘানা এবং বাংলাদেশের ব্যবসায়ীরা। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য আরো বাড়াতে আগ্রহী আফ্রিকার এই দেশটি। মঙ্গলবার (১৯ মার্চ) বিকেলে এফবিসিসিআইয়ের মতিঝিল কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে  বিষয়ে আলোচনা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী। তিনি বলেন, ঘানাসহ আফ্রিকার দেশগুলো প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ। এছাড়া তাদের বিশাল ভূখণ্ড রয়েছে। অন্যদিকে বাংলাদেশের রয়েছে বিপুল জনসম্পদ। অংশীদারত্ব এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে আমরা সেখানে তুলাসহ কৃষি পণ্য উৎপাদন করতে পারি।

বাংলাদেশের বস্ত্র, ওষুধ, চামড়া, পাট, সিরামিকসহ ভোগ্যপণ্যের উৎপাদন সক্ষমতার চিত্র তুলে ধরে আমিন হেলালী বলেন, গুণগত দিক থেকে বাংলাদেশে উৎপাদিত পণ্য বিশ্ব মানের। বাংলাদেশে সম্ভাবনাময় খাতে বিনিয়োগে আফ্রিকান ব্যবসায়ীদের আহ্বান জানান তিনি। দেশের ব্যবসায়ীদের সঙ্গে বিটুবি সভা এবং সম্পর্ক জোরদারে এফবিসিসিআই সহযোগিতা করবে বলেও আশ্বস্ত করেন তিনি।

সময় ব্যবসায়ী প্রতিনিধি দলের প্রধান এবং ঘানা জিইটি প্রোগ্রামের প্রধান ইউজেন টি স্যানমর্তে বলেন, ঘানা বিনিয়োগের জন্য অন্যতম প্রধান একটি গন্তব্য। পণ্য উৎপাদন, বাণিজ্য বিনিয়োগের জন্য আমাদের দরজা সব সময় খোলা। বৈঠক অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ ঘানার অংশীদারত্বকে গতিশীল করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বৈঠক উপস্থিত ছিলেন এফবিসিসিআই পরিচালক খন্দকার রুহুল আমিন, সৈয়দ মো. বখতিয়ার, এফবিসিসিআইয়ের মহাসচিব মো. আলমগীর, সাধারণ পরিষদের সদস্য, ব্যবসায়ী নেতা এবং উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন