এমভি আবদুল্লাহ

অভিযানের প্রস্তুতি নিচ্ছে সোমালি পুলিশ-আন্তর্জাতিক নৌবাহিনী

বণিক বার্তা অনলাইন

সংগৃহীত

ছিনতাই হওয়া বাংলাদেশী জাহাজ ও জিম্মি নাবিকদের উদ্ধারে অভিযানের প্রস্তুতি নিচ্ছে সোমালি পুলিশ ও আন্তর্জাতিক নৌবাহিনী। জলদস্যুদের হাত থেকে ভারতীয় নৌবাহিনী অন্য একটি জাহাজ উদ্ধারের দুদিন পর স্থানীয় সময় সোমবার এ অভিযানের প্রস্তুতি শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির পুন্টল্যান্ড অঞ্চলের পুলিশ। খবর রয়টার্স।

সংবাদমাধ্যমটি বলছে, সোমালি পুলিশ এবং আন্তর্জাতিক নৌবাহিনী ছিনতাই হওয়া বাণিজ্যিক জাহাজে (এমভি আবদুল্লাহ) অভিযান পরিচালনার প্রস্তুতি নিচ্ছে। ভারতীয় নৌবাহিনী জলদস্যুদের হাতে থাকা পণ্যবাহী জাহাজ রুয়েন উদ্ধার করার দুদিন পর এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

সোমালিয়ার আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল পুন্টল্যান্ডের উপকূলীয় এলাকায় দেশটির জলদস্যুদের অনেক ঘাঁটি রয়েছে। ওই অঞ্চলের পুলিশ বাহিনী বলেছে, তারা উচ্চ সতর্ক অবস্থায় আছেন। একই সঙ্গে এমভি আবদুল্লাহকে জিম্মি করে রাখা জলদস্যুদের বিরুদ্ধে অভিযানে অংশ নিতে প্রস্তুত রয়েছেন।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এমভি আবদুল্লাহকে মুক্ত করতে আন্তর্জাতিক নৌবাহিনী অভিযানের পরিকল্পনা করছে এমন খবর পাওয়ার পর পুন্টল্যান্ড পুলিশ বাহিনীও প্রস্তুতি নিয়েছে।’

রয়টার্স বলছে, প্রায় এক দশক ধরে ওই অঞ্চলের সমুদ্রপথে সোমালি জলদস্যুরা ছিনতাই চালিয়ে আসছে। গত নভেম্বর থেকে ২০টিরও বেশি জাহাজে আক্রমণ চালিয়েছে তারা। সোমালি জলদস্যুদের সর্বশেষ ছিনতাইয়ের শিকার বাংলাদেশী জাহাজ এমভি আবদুল্লাহ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন