পোশাক কর্মীদের চোখের স্বাস্থ্য সেবায় বিজিএমইএ’র সঙ্গে কাজ করবে তিন সংস্থা

নিজস্ব প্রতিবেদক

ছবি: িবিজিএমইএ

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ), ফ্রেড হোলোস ফাউন্ডেশন, হেলেন কেলার ইন্টারন্যাশনাল এবং সাইটসেভার্স ইন্টারন্যাশনাল পোশাক কর্মীদের চক্ষু যত্নসেবা এবং কারখানায় কর্মরত ডাক্তার ও নার্সদের সক্ষমতা বৃদ্ধির জন্য এক সঙ্গে কাজ করবে। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিজিএমইএ কমপ্লেক্সে এ সমঝোতা স্মারক সই হয়।

সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বিজিএমইএর সভাপতি ফারুক হাসান, ফ্রেড হোলোস ফাউন্ডেশনের গ্লোবাল অ্যাডভোকেসির নির্বাহী পরিচালক জেনিফার গারসবেক, ফ্রেড হোলোস ফাউন্ডেশনের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মুসাব্বির আলম, হেলেন কেলার ইন্টারন্যাশনালের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর হাসিনা আক্তার, সাইটসেভার ইন্টারন্যাশনালের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও।

চোখের স্বাস্থ্য স্ক্রিনিং, সচেতনতামূলক প্রচারণা এবং চোখের যত্নের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহের ক্ষেত্রে পোশাক কারখানার সক্ষমতা সমৃদ্ধির জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে।

এ সহযোগিতার লক্ষ্য হলো দেশের পোশাক কারখানাগুলোর শ্রমিকদের চক্ষু স্বাস্থ্য সেবা দেয়া, তাদের উৎপাদনশীলতা বৃদ্ধি করা এবং তাদের সামগ্রিক জীবনযাত্রার মান উন্নত করা।       

এই প্রকল্পের অধীনে, পোশাক কারখানাগুলোর স্বাস্থ্য কেন্দ্রগুলোতে কর্মরত চিকিৎসক এবং নার্সদের প্রশিক্ষণ প্রদান করা হবে। এতে মৌলিক চোখের দৃষ্টিগত তীক্ষ্ণতা এবং রঙের ঘাটতি সংক্রান্ত  স্ক্রীনিংগুলো পরিচালনা করতে সক্ষম হবেন। গার্মেন্টস কর্মীদের উপযুক্ত চশমা দেওয়ার জন্যও তাদের কাছে ব্যবস্থা থাকবে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, এ সহযোগিতা পোশাক শ্রমিকদের চোখের স্বাস্থ্যের উন্নতিতে ভূমিকা রাখবে।

তিনি বলেন, বিজিএমইএ শ্রমিকদের কল্যাণকে সর্বোচ্চ অগ্রাধিকার হিসেবে বিবেচনা করে এবং  শ্রমিকদের স্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিত করা পোশাক শিল্পের দীর্ঘমেয়াদী সাসটেইনেবিলিটির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ সময় উপস্থিত ছিলেন বিজিএমইএর স্বাস্থ্য প্রকল্পগুলোর ডাইরেক্টর ইন চার্জ, পরিচালক নীলা হোসনা আরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন