পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তুরস্ক ও ইতালির রাষ্ট্রদূতদের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক

ছবি: পররাষ্ট্র মন্ত্রণালয়

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন এবং ইতালির রাষ্ট্রদূত আন্তোনিও এলেসান্দ্রো। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন তারা।

এ সময় তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন আগামী ১ থেকে ৩ মার্চ অনুষ্ঠিতব্য আনতালিয়া ডিপ্লোম্যাসি ফোরামের তৃতীয় সম্মেলনের ওপর আলোকপাত করেন এবং পররাষ্ট্রমন্ত্রীর অংশগ্রহণের প্রত্যাশা ব্যক্ত করেন। চলতি বছরে বাংলাদেশের সঙ্গে তুরস্কের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন নিয়ে আলোচনা করেন তারা।

ইউক্রেন যুদ্ধ, গাজা যুদ্ধ, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনার পাশাপাশি তুরস্কে বাংলাদেশীদের বৈধ অভিবাসন বৃদ্ধি, অবৈধ অভিবাসন প্রতিরোধ, দুদেশের বাণিজ্য সম্প্রসারণের বিষয় নিয়ে আলোচনা করেন।

সাক্ষাৎকালে ইতালির রাষ্ট্রদূত আন্তোনিও এলেসান্দ্রো বাংলাদেশের সঙ্গে বিশেষ সম্পর্ক অভিহিত করে বলেন, প্রায় ২ লাখ বাংলাদেশী অভিবাসী ইতালিতে রয়েছেন। যারা দুদেশের অর্থনীতিতেই ইতিবাচক ভূমিকা রেখে চলেছে। এ সময় তিনি বৈধ উপায়ে আরো বাংলাদেশী নেয়ার বিষয়েও আগ্রহ প্রকাশ করেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী  হাছান মাহমুদ চামড়াজাত পণ্য, অটোমোবাইল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ইতালির সহযোগিতা কামনা করেন।

সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রীর বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির প্রস্তাবে  ইতালির রাষ্ট্রদূত যৌথ চেম্বার অভ কমার্স প্রতিষ্ঠার বিষয়ে গুরুত্ব দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন