স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে এডিবির উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক

ছবি: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেছেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি)  উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। সাক্ষাৎকালে উভয়পক্ষের মধ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়। সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে মন্ত্রণালয়ের চাহিদা, এডিবির পোর্টফলিওর মূল বিষয়গুলো চিহ্নিতকরণ এবং মন্ত্রণালয়কে আরো নিবিড়ভাবে সহায়তা করার লক্ষ্যে আগামী তিন বছরের জন্য এডিবি একটি শক্তিশালী সম্পর্ক স্থাপন করতে চায় বলে জানান প্রতিনিধিরা।

প্রতিনিধি দল এ সময় জলবায়ু পরিবর্তন জনিত অভিঘাত মোকাবেলায় কি ধরনের প্রকল্প নেয়া সম্ভব, আন্তঃসম্পদের সঠিক ব্যবহারের জন্য পৌরসভা বন্ড চালুকরণের সম্ভাব্যতা, গ্রামীণ পয়োনিষ্কাশন ব্যবস্থা উন্নতকরণ, নদীর তীর সংরক্ষণ প্রকল্প এবং  প্রাথমিক স্বাস্থ্য সুরক্ষায় বিনিয়োগ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

এছাড়াও রাজধানীর চারপাশে নদীগুলোর নাব্যতা রক্ষা এবং নৌ যোগাযোগ বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়। এ সময় নদীর দূষণ, দখল ও নাব্যতা রক্ষায় প্রকল্পের সম্ভাব্যতা নিয়ে মতবিনিময় করা হয়।

২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয় সরকার বিভাগ থেকে ২১৭টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে ১০ টি প্রকল্প এশিয়ান উন্নয়ন ব্যাংকের আর্থিক সহায়তায় বাস্তবায়িত হচ্ছে। এ সহায়তার পরিমাণ ২২ হাজার ৩৫৫ দশমিক ৭১ কোটি টাকা। এডিবি চলমান দ্রুত নগরায়ন ও মৌলিক নগর অবকাঠামোর জন্য অগ্রাধিকার বিবেচনা করে বড় শহরগুলোতে জল সরবরাহ, স্যানিটেশন (বর্জ্য ব্যবস্থাপনা) ও শহরগুলোকে আরো বাসযোগ্য করে তোলার জন্য সহায়তা করতে প্রস্তুত বলে বৈঠকে জানানো হয়।

বৈঠকে পরামর্শক দলে ছিলেন সাউথ এশিয়ার ডিপার্টমেন্টের মহাপরিচালক তাকেও কনিশি, এডিবির বাংলাদেশ আবাসিক  মিশনের কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিংসহ অন্যান্য গুরুত্বপূর্ণ দফতর প্রধানরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন