বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে তিন দেশের প্রতিনিধির সৌজন্য সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক

ছবি: বাণিজ্য মন্ত্রণালয়

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে কানাডার হাইকমিশনার লিলি নিকলস, ইরানের রাষ্ট্রদূত মানচুর চাভুশি এবং নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি সৌজন্য সাক্ষাৎ করেছেন। সোমবার (১২ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর অফিসকক্ষে কানাডা, ইরান এবং নেপালের প্রতিনিধিরা পৃথকভাবে সাক্ষাৎ করেন।

কানাডার হাইকমিশনার লিলি নিকলসের সঙ্গে সাক্ষাৎকালে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, প্রধানমন্ত্রী বাংলাদেশের রফতানিযোগ্য নতুন পণ্য ও নতুন রফতানির বাজার সম্প্রসারণে নির্দেশনা দিয়েছেন। বাংলাদেশের রফতানি আয়ের উল্লেখযোগ্য অংশ আসে তৈরি পোশাক খাত থেকে। বাংলাদেশ ঔষধ, বাই-সাইকেল রফতানি করতে আগ্রহী।

এ সময় কানাডার হাইকমিশনার লিলি নিকলস প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করে জানান, কানাডা ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দীর্ঘদিনের। এ সময় তিনি কানাডা থেকে ক্যানোলা তেল রফতানি করতে আগ্রহ প্রকাশ করেন। এছাড়া অপচনশীল দ্রব্য যেমন ফলের রস (জুস), শুকনো ফল (ড্রাই ফ্রুট) নিয়ে কানাডার বিশেষ চাহিদার কথা জানান।  

ইরানের রাষ্ট্রদূত মানচুর চাভুশিকে বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক করতে গেলে অর্থ লেনদেন সমস্যা হয়ে দাঁড়ায়।সেক্ষেত্রে ইরানের রাষ্ট্রদূতকে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আলোচনা করে বিষয়টি সহজ করার আহ্বান জানান। 

নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারির সঙ্গে সাক্ষাৎকালে তিনি বাণিজ্য প্রতিমন্ত্রীকে বাংলাদেশ ও নেপালের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের আগ্রহ জানান। এ সময় আহসানুল ইসলাম টিটু দুদেশের মধ্যে একটি অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি করার আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন