বিআইডিএসের সেমিনারে আইএফপিআরআইয়ের গবেষক

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে হুমকিতে পড়তে পারে খাদ্য নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারী বিশ্বব্যাপী নেতিবাচক প্রবৃদ্ধি দারিদ্রতার হারকে উস্কে দিয়েছে। কভিডের প্রভাবে ২০২২ সালে বাংলাদেশের নতুন করে দরিদ্র সীমার নিচে পতিত হয়েছে ২৮ লাখ মানুষ। বৈশ্বিক নিম্ন প্রবৃদ্ধি আরো ৫০ হাজার মানুষকে বছর দরিদ্র সীমায় ঠেলে দিতে পারে। বছর একই সঙ্গে বাড়বে অপুষ্টির হার।  তবে বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপ হলে তা সার্বিক খাদ্য নিরাপত্তাকে মারাত্মকভাবে প্রভাবিত করতে পারে।

শুক্রবার (৮ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে সরকারি গবেষণা সংস্থা বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক সম্মেলনে এসব বিষয় উঠে আসে। সম্মেলনের দ্বিতীয় দিনে বৈশ্বিক খাদ্য মূল্যবৃদ্ধি এবং দেশের সার্বিক খাদ্য নিরাপত্তা নিয়ে প্রবন্ধ উপস্থাপন করে আন্তর্জাতিক খাদ্য গবেষণা প্রতিষ্ঠান আইএফপিআরআই।

সেমিনারে উপস্থাপিত প্রবন্ধে বলা হয়, বৈশ্বিক নিম্ন প্রবৃদ্ধির হার বছর বাংলাদেশে আরো ৫০ হাজার মানুষকে দরিদ্র্য সীমার নিচে ঠেলে দিতে পারে। আর  নতুন করে অপুষ্টির শিকার হতে পারে আরো দুই লাখ মানুষ। কভিড এবং যুদ্ধের প্রভাবে বৈশ্বিক খাদ্য বাজারের মূল্যবৃদ্ধি ঘটেছে। এর প্রভাবে ২০২২ সালে বাংলাদেশের নতুন করে ২৮ লাখ মানুষ দরিদ্র সীমার নিচে নেমে এসেছে। একই সময় নতুন করে অপুষ্টির শিকার হয়েছে ৩১ লাখ মানুষ। যা বছর ৩৩ লাখে পৌঁছে যাওয়ার আশঙ্কা করছে সংস্থাটি।

আইএফপিআরআইয়ের জ্যেষ্ঠ গবেষক ড্যানিয়েল রেস্নিক বলেন, আগামী বছরের শুরুতে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন ইস্যুতে মার্কিন নিষেধাজ্ঞার আশঙ্কা করা হচ্ছে। এমন যেকোনো নিষেধাজ্ঞা দেশের খাদ্য নিরাপত্তাকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করতে পারে। আর সম্প্রতি বাংলাদেশের দারিদ্র সীমার যে হার প্রকাশিত  হয়েছে তা প্রত্যাশার চেয়ে অনেক বেশি কম ছিল বলে মন্তব্য করেছেন সংস্থাটির পরিচালক জেমস থুরলো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন