ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ নিষ্পত্তিতে চীনের পরিকল্পনা সমর্থন করেন পুতিন

বণিক বার্তা অনলাইন

ছবি : রয়টার্স

ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ নিষ্পত্তির জন্য চীনের পরিকল্পনাকে সমর্থন করেছেন ভ্লাদিমির পুতিন। বুধবার (১৫ মে) প্রকাশিত এক সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, রাশিয়া-ইউক্রেন সংকটের পেছনে কী কী কারণ রয়েছে সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা রয়েছে বেইজিংয়ের। চলতি সপ্তাহে বেইজিং সফরের আগে চীনের সিনহুয়া সংবাদ সংস্থার সঙ্গে কথা বলতে গিয়ে পুতিন বলেন, দুই বছরেরও বেশি পুরনো সংঘাতের সমাধানের জন্য রাশিয়া সংলাপ ও আলোচনার জন্য উন্মুক্ত।

পুতিন বলেছেন, চীনের পরিকল্পনা এবং গত মাসে প্রেসিডেন্ট শি জিনপিং যে অতিরিক্ত ‘নীতি’ প্রকাশ করেছেন তাতে সংঘাতের পেছনের কারণগুলোকে বিবেচনা করা হয়েছে।

ক্রেমলিন ওয়েবসাইটের প্রতিলিপি অনুসারে, রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনীয় সংকট সমাধানে চীনের দৃষ্টিভঙ্গির মূল্যায়নে আমরা ইতিবাচক। কারণ বেইজিং সত্যিই এর মূল কারণ এবং এর বৈশ্বিক ভূ-রাজনৈতিক অর্থ বোঝে। জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে আলোচনায় শি দ্বারা নির্ধারিত অতিরিক্ত নীতিগুলোকে স্নায়ুযুদ্ধের মানসিকতা কাটিয়ে ওঠার প্রয়োজনীয়তা অনুধাবনে বাস্তববাদী এবং গঠনমূলক পদক্ষেপ বলে মন্তব্য করেন পুতিন। 

বেইজিং এক বছরেরও বেশি সময় আগে যুদ্ধ শেষ করার জন্য সাধারণ নীতি নির্ধারণ করে ১২ দফা পেশ করেছিল। তবে সুনির্দিষ্টভাবে তখন এটি গৃহীত হয়নি। তবে এটি রাশিয়া ও ইউক্রেন দুই পক্ষ থেকেই সে সময়ে উষ্ণ অভ্যর্থনা পেয়েছিল।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ গত মাসে প্রস্তাবটিকে একটি যুক্তিসঙ্গত পরিকল্পনা যা মহান চীনা সভ্যতা আলোচনার জন্য প্রস্তাব করেছে বলে অভিহিত করেছেন।

শির অতিরিক্ত নীতিগুলো পরিস্থিতির শীতলকরণ, শান্তি পুনরুদ্ধার এবং স্থিতিশীলতা তৈরির শর্ত এবং বিশ্ব অর্থনীতিতে প্রভাব হ্রাসের আহ্বান জানিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন