মানুষের সুস্থভাবে বেঁচে থাকার জন্য পাহাড় সংরক্ষণ অপরিহার্য: পরিবেশমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ছবি : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, হিমালয়সহ পাহাড়-পর্বত স্বাভাবিক থাকলে আমরা ভালো থাকব, আমাদের বেঁচে থাকার জন্য এ পাহাড়গুলো সংরক্ষণ করা অপরিহার্য। জলবায়ু পরিবর্তন পর্বত, হিমবাহ এবং প্রতিবেশ ব্যবস্থার জন্য উল্লেখযোগ্য হুমকি সৃষ্টি করে। হিমবাহের গলে যাওয়া জীববৈচিত্র্য এবং পানির ওপর নির্ভরশীল লাখ লাখ মানুষের জীবিকাকে প্রভাবিত করে। এটি জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিশ্বব্যাপী সহযোগিতা ও সম্মিলিত প্রচেষ্টার তাগিদ দেয়।

শুক্রবার (৩১ মে) মাউন্ট এভারেস্ট দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে নেপাল দূতাবাস কর্তৃক আয়োজিত ‘মাউন্টেন মেমোরিজ: কানেক্টিং পিক্স অ্যান্ড পিপল’ শীর্ষক ফটোগ্রাফি প্রদর্শনী উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, মেধাবী ফটোগ্রাফারদের ছবিগুলো আমাদের জীবনে প্রকৃতির গভীর প্রভাবের কথা মনে করিয়ে দেয় এবং সে পরিবেশকে লালন ও রক্ষা করতে অনুপ্রাণিত করে। মন্ত্রী বলেন, পর্বত আমাদের সীমানা পেরিয়ে নেপাল ও অন্যান্য জাতির সঙ্গে পরিবেশগত স্থায়িত্ব ও জলবায়ু স্থিতিশীলতার প্রতিশ্রুতিতে একত্রিত করে। মন্ত্রী ফটোগ্রাফারদের শিল্পকর্মের প্রশংসা করে বলেন, আপনাদের কাজ কেবল আমাদের আনন্দিত ও অনুপ্রাণিত করে না, বরং আমাদের প্রাকৃতিক ঐতিহ্য সংরক্ষণের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন; বাংলাদেশে নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভাণ্ডারি, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাউদ্দিন আহমেদ এবং ফটোগ্রাফি প্রদর্শনীর কিউরেটর এনাম উল হক অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন দেশের হাইকমিশনার, অ্যাম্বাসেডর, কূটনীতিক, পরিবেশবিদ, ফটোগ্রাফার, বিশিষ্ট ব্যক্তি এবং শিক্ষার্থীরা হিমালয়ের সৌন্দর্যের প্রশংসা করেন। মন্ত্রীসহ অতিথিরা চিত্রপ্রদর্শনী ঘুরে দেখেন।

‘ফটোগ্রাফি প্রদর্শনী’ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে রোববার (২ জুন) পর্যন্ত সকাল ১১টা থেকে রাত ৮টা জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন