ন্যাশনাল টিউবসের বিক্রি বেড়েছে, লোকসান কমেছে

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় নিট বিক্রি ৮০ শতাংশ বেড়েছে। পাশাপাশি লোকসান কমেছে ৭৬ শতাংশ। কোম্পানিটির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে ন্যাশনাল টিউবসের নিট বিক্রি হয়েছে ৭ কোটি ৬৪ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪ কোটি ২৩ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট বিক্রি কমেছে ৮০ শতাংশ। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট লোকসান হয়েছে ৩৬ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ কোটি ৫২ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট লোকসান কমেছে ৭৬ দশমিক ২৩ শতাংশ। প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১০ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৪ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪৯ টাকা ৮৮ পয়সায়।

সমাপ্ত ২০২২-২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি কোম্পানিটির পর্ষদ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৩৮ পয়সা। 

এদিকে ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে আগামী ২৭ ডিসেম্বর বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। রেকর্ড ডেট ২৯ নভেম্বর।  

২০২২ হিসাব বছরের জন্য কোনো লভ্যাংশের সুপারিশ করেনি কোম্পানিটির পর্ষদ। ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ন্যাশনাল টিউবস। 

ডিএসইতে গতকাল কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৭৯ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৭৯ টাকা ৫০ ও ৮৯ টাকা ৯০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন