ক্যাম্পাসে গানের দল

বছরজুড়ে ক্যাম্পাস মাতিয়ে রাখে ‘নোঙর’

নুরুল ইসলাম রুদ্র

মানসিক ও শারীরিক সুস্থতার জন্য সংগীতের বিকল্প নেই। বছরজুড়ে ক্লাস-পরীক্ষার চাপে যখন অতিষ্ঠ হয়ে পড়েন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঠিক তখনই শিক্ষার্থীদের একঘেয়েমি দূর করতে নানা ধরনের কনসার্টের আয়োজন করে সাংস্কৃতিক সংগঠনগুলো। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘নোঙর’ এমনই একটি সংগঠন, যারা বছরের বিভিন্ন সময়ে গানের আসরের মাধ্যমে ক্যাম্পাসকে মাতিয়ে রাখে। শুধু গানের আসর কিংবা কনসার্ট আয়োজন নয়, প্রগতিশীল সাংস্কৃতিক ব্যক্তিত্ব গড়ে তুলতেও নিয়মিত কাজ করে যাচ্ছে সংগঠনটি। 

সংগীতকে সবার মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ‘সংস্কৃতির ছন্দের মাধ্যমে বাধা ভাঙো’ এ আদর্শবাণীকে সামনে রেখে ২০০৩ সালের ২৬ জানুয়ারি যাত্রা শুরু করে সংগঠনটি। যাত্রা শুরুর পর থেকে গান রচনা ও প্রচার করার মাধ্যমে একটি মসৃণ সাংস্কৃতিক অভিযোজন তৈরি করতে কাজ করছেন এর সদস্যরা। মূলত চারটি উইংয়ের মাধ্যমে কাজ করেন তারা। এগুলো হলো মেটাল ফ্যান ক্লাব, মিউজিক স্কুল, ভিজ্যুয়ালের জন্য নোঙর এবং শিল্প ও মানবতার জন্য। শুধু গানের জগতে নিজেদের আবদ্ধ না রেখে সামাজিক দায়বদ্ধতার জন্যও কাজ করে থাকেন সংগঠনটির সদস্যরা। কনসার্টের মাধ্যমে অসচ্ছল পরিবারের জন্য আর্থিক তহবিল সংগ্রহ, রক্তদান কর্মসূচি, ডেন্টাল ক্যাম্পসহ নানান স্বেচ্ছাসেবী কাজ করে সংগঠনটি। 

সংগঠনটির কার্যক্রম নিয়ে কথা হয়েছিল সভাপতি এ্যালভিন রুদ্র কর্মকারের সঙ্গে। তিনি বলেন, ‘‌তরুণ শিক্ষার্থীদের আগ্রহ অনুযায়ী তাদের গিটার, কি-বোর্ড, ড্রামসহ অন্যান্য যন্ত্র চালানো শেখানো হয়। এর মাধ্যমে শিক্ষার্থীরা প্রত্যেকে একজন রকস্টারে পরিণত হন এবং সময়ের সঙ্গে সঙ্গে মঞ্চ কাঁপিয়ে দেন। যেখানে সংগীত পরিবেশনের মাধ্যমে সমাজের নানা অসংগতি তুলে ধরে মানুষকে জাগিয়ে তোলার কাজ করেন তারা। এর মাধ্যমে একটি সুন্দর প্রত্যাশিত সমাজ গড়ার স্বপ্ন দেখেন সংগঠনটির সদস্যারা। এছাড়া কখনো কখনো রোড পেইন্টের কাজও করেন তারা।’

এদিকে শারদীয় দুর্গোৎসবকে ঘিরে দেশসেরা তিনটি গানের দল নিয়ে ১৭ অক্টোবর কনসার্টের আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় রেজিস্ট্রেশন বুথ বসানো হয়েছে। প্রতিটি টিকিটের মূল্য ২০০ টাকা। মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-ডি-এর কনসার্টটিতে গান পরিবেশন করবে দেশসেরা ব্যান্ড শিরোনামহীন, সোনার বাংলা সার্কাস ও ফাইরোজ জং। তাদের সঙ্গে মঞ্চ মাতাবেন সংগঠনটির সদস্যরাও। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন