সেমিকন্ডাক্টর উৎপাদন ও উপাদান সরবরাহ

সম্পর্ক জোরদার করতে চায় যুক্তরাষ্ট্র-ভিয়েতনাম

বণিক বার্তা ডেস্ক

সদ্য শেষ হওয়া জি২০ সম্মেলনে বক্তব্য রাখছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ছবি: রয়টার্স

বৈশ্বিক পর্যায়ে সেমিকন্ডাক্টর উৎপাদন গুরুত্বপূর্ণ খনিজ উপাদান সরবরাহ এখন প্রযুক্তি খাতের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। চীনে রফতানি বন্ধে মার্কিন নিষেধাজ্ঞা এর বিপরীতে চিপ উৎপাদনে ব্যবহৃত খনিজ উপাদান সরবরাহে এশিয়ার দেশটির বাধা নতুন সমস্যা তৈরি করেছে। সংকটাবস্থা থেকে উত্তরণে সম্পর্ক জোরদারে আগ্রহী যুক্তরাষ্ট্র ভিয়েতনাম। খবর রয়টার্স।

ভিয়েতনামের সঙ্গে সম্পর্কোন্নয়নে যুক্তরাষ্ট্র কয়েক মাস ধরে চেষ্টা চালাচ্ছে। চীনের সঙ্গে উৎপাদন, বাজারজাত সরবরাহ নিয়ে যে সমস্যা চলমান তা সমাধানে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিকেই প্রাধান্য দিচ্ছে বাইডেন প্রশাসন। অন্য এক প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার সঙ্গে অস্ত্র সরবরাহ নিয়ে আলোচনা করছে ভিয়েতনাম। কারণে হয়তো মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে পারে দেশটি।

নিউইয়র্ক টাইমস মার্চে ভিয়েতনামের অর্থ মন্ত্রণালয়ের একটি নথি তথ্যসহ প্রতিবেদন প্রকাশ করে। সেখানে বলা হয়, সাইবেরিয়ায় ভিয়েতনাম-রাশিয়া জ্বালানিনির্ভর একটি যৌথ উদ্যোগ নিতে যাচ্ছে। যার মাধ্যমে হ্যানয়ের সামরিক বাহিনীকে আধুনিকায়নে অর্থায়ন করা হবে। বিষয়ে ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি কোনো মন্তব্য করেননি।

আমেরিকার প্রেসিডেন্টের শিগগিরই ভিয়েতনাম সফরের কথা রয়েছে। তার সফরে যুক্তরাষ্ট্রের বেশকিছু সেমিকন্ডাক্টর ডিজিটাল কোম্পানি যোগ দেবে বলে জানা গেছে। এর মধ্যে রয়েছে ইন্টেল, গ্লোবালফাউন্ড্রিজ গুগল। সাক্ষাতের মাধ্যমে চিপ উৎপাদনের বিভিন্ন খাতে ভিয়েতনামের অবদান বাড়ানোর উদ্যোগ নেয়া হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। মূলত চীনের সঙ্গে বাণিজ্য বিরোধ, তাইওয়ানকে ঘিরে উদ্বেগ প্রশমনে এটি বাস্তবায়ন করা হবে।

সফরে গুগল, ইন্টেল, অ্যামকর, মার্ভেল, গ্লোবালফাউন্ড্রিজ বোয়িংয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। বিষয়ে কোনো কোম্পানির পক্ষ থেকে মন্তব্য পাওয়া যায়নি। আরেকটি সূত্র জানায়, সফরে যুক্তরাষ্ট্রের বেশকিছু বড় চিপ কোম্পানিও উপস্থিত থাকবে। সফর সাক্ষাতের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো বিবৃতি দেয়া হয়নি।

ভিয়েতনামে চিপ অ্যাসেম্বল, প্যাকেটজাত পরীক্ষণে ইন্টেলের ১৫০ কোটি ডলার মূল্যের কারখানা রয়েছে। কোম্পানিটি বর্তমানে এর পরিধি বাড়ানোর কথা ভাবছে। অন্যদিকে হ্যানয়ে সেমিকন্ডাক্টর অ্যাসেম্বল পরীক্ষার জন্য মেগা কারখানা তৈরি করছে অ্যামকর। চিপ ডিজাইনিং ফার্ম মার্ভেলও দেশটিতে বিশ্বমানের কারখানা স্থাপনের কথা ভাবছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এর আগে জানিয়েছেন, অ্যাসেম্বল চিপ ডিজাইন খাতে ভিয়েতনামের দ্রুত প্রবৃদ্ধির সম্ভাবনা রয়েছে। তাদের নিজস্ব চিপ উৎপাদন কারখানা স্থাপনের আকাঙ্ক্ষা রয়েছে বলে ওই সূত্রে জানা গেছে।

মার্কিন চিপ কোম্পানির এক মুখপাত্র জানান, ভিয়েতনাম সরকার বেশকিছু সময় ধরে যুক্তরাষ্ট্রের বড় চিপ উৎপাদনকারীদের সঙ্গে আলোচনা করছে। এর মধ্যে স্যামসাং, কোয়ালকম, ইন্টেলও রয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) বিকাশেও সম্পর্ক উন্নয়নের কথা ভাবছে যুক্তরাষ্ট্র। খাতে বর্তমানে গুগল শীর্ষে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন