৩০০ বছর আড়ালে থাকা রুবেনসের চিত্রকর্ম নিলামে

বণিক বার্তা অনলাইন

চিত্রকর্মটির অংশ বিশেষ। ছবি: সোথবি

ভাবা হয়েছিল, ফ্লেমিশ চিত্রশিল্পী পিটার পল রুবেনসের চিত্রকর্মটি হয়তো কখনো পাওয়া যাবেনি। কিন্তু এক্স-রে বিশ্লেষণের মাধ্যমে তিন শতাব্দি পর বের হয়ে আসে সত্যি। আগামী মাসেই পেইন্টিংটি নিলাম উঠতে যাচ্ছে। ধারণা করা হচ্ছে, ৭৭ লাখ ডলার পর্যন্ত চড়তে পারে দাম। খবর সিএনএন।

রুবেনস ৪০০ বছরেরও বেশি আগে ‘সেন্ট সেবাস্টিয়ান টেন্ডড বাই টু অ্যাঞ্জেলস’ শিরোনামের ছবিটি আঁকেন।

তার ব্রাশস্ট্রোক রোমান সৈনিক সেবাস্তিয়ানের গল্প তুলে ধরেছে। তীর বিদ্ধ হওয়ার পর তিনি খ্রিস্টান ধর্ম গ্রহণ করেন। কিন্তু দেবদূতরা অলৌকিকভাবে হস্তক্ষেপ করার আগেই মারা যান।

ধারণা করা হয়, ইতালীয় অভিজাত ব্যক্তি ও সামরিক কমান্ডার অ্যামব্রোজিও স্পিনোলার জন্য ১৬০৯-১০ সালের দিকে চিত্রকর্মটি সম্পন্ন করেছিলেন রুবেনস। স্পিনোলা পরিবার রুবেনসের পৃষ্ঠপোষক ও ঘনিষ্ট ছিল।

পেইন্টিংটি ১৭৩০ এর দশকে নথিভুক্ত ইতিহাস থেকে আড়ালে চলে যায়। মূলত বংশগত হাতবদলের পর আর শনাক্ত করা যায়নি। ২০০৮ সালে একটি নিলামে বর্তমান মালিক কিনে নেন। তখন এটি ফরাসি শিল্পী লরেন্ট দে লা হাইরের চিত্রকর্ম হিসেবে পরিচিত ছিল।

গত এপ্রিলে এক্স-রে বিশ্লেষণ থেকে জানা যায়, পেইন্টিংটি রুবেনসের এবং সেন্ট সেবাস্টিয়ান টেন্ডড বাই টু অ্যাঞ্জেলস’-এর মূল সংস্করণ।

আগামী ৫ জুলাই লন্ডনে সোথবি নিলাম ঘরে হাতুড়ির নিচে যাবে চিত্রকর্মটি। ৫১ লাখ থেকে ৭৭ লাখ ডলারের মধ্যে দাম উঠবে বলে ধারণা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন