অ্যাপলের কারখানা

ভারতে কর্মসংস্থান বাড়াবে ফক্সকনের বিনিয়োগ

বণিক বার্তা ডেস্ক

কর্ণাটক বেঙ্গালুরুতে ৩০০ একর ভূমি অধিগ্রহণ করেছে ফক্সকন ছবি: ফক্সকন

অ্যাপলের মুখ্য সরবরাহকারী ফক্সকন ভারতের তেলেঙ্গানায় প্রথম ফ্যাক্টরি নির্মাণ করেছে। অঞ্চলটিতে ৫০ কোটি ডলার বিনিয়োগের ফলে প্রায় ২৫ হাজার প্রত্যক্ষ কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে। এর মধ্য দিয়ে কর্ণাটকে অ্যাপল নিজস্ব উৎপাদন ব্যবস্থা নির্মাণের পরিকল্পনা করেছে। যার মাধ্যমে প্রায় এক লাখ প্রত্যক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। খবর গিজমোচায়না।

ফক্সকনের এ বিনিয়োগের মাধ্যমে ভারতে কোম্পানিটির বাণিজ্য বাড়ার পাশাপাশি অ্যাপলের ব্যবসায়িক সাফল্য প্রতিফলিত হবে। গত বছরে দেশটির বাজারে ৬৭ লাখ ইউনিট আইফোন বিক্রি হয়েছে। এছাড়া আইফোন-১৩ ভারতে সবচেয়ে বেশি বিক্রীত স্মার্টফোন। 

তেলেঙ্গানার তথ্য-প্রযুক্তি মন্ত্রীর মতে, ফক্সকনের এ বিনিয়োগ স্থানীয় কর্মসংস্থান বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রাখবে। নতুন কারখানাটি দেশটির প্রযুক্তি খাতে আরো বেশি বিনিয়োগকারীদের আকর্ষণ করবে বলে আশা করছে সংশ্লিষ্টরা। কর্ণাটকে অ্যাপলের উৎপাদন ব্যবস্থা নির্মাণ মূলত ভারতে স্থানীয়ভাবে আইফোন তৈরি করা, ব্যাপক হারে কর্মসংস্থান সৃষ্টি এবং প্রযুক্তিগত উদ্ভাবন ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে পরিকল্পিত। এর আগে অ্যাপল ও ফক্সকনের সমন্বয়ে ২০ কোটি ডলারে এয়ারপডস তৈরির কারখানা স্থাপন করা হয়েছিল। ৬৭ লাখ ইউনিট আইফোন বিক্রির মাধ্যমে অ্যাপল তার চমৎকার ব্যবসায়িক সফলতার সাক্ষী হয়েছে। 

কোম্পানিটির পণ্যের ক্রয়ক্ষমতা, স্থানীয় বিপণন কৌশল এবং উন্নত বিতরণ ব্যবস্থার প্রতি গুরুত্বই ভারতীয় ভোক্তাদের মনোযোগ আকর্ষণ করতে মুখ্য ভূমিকা পালন করেছে বলে মনে করছেন বিশ্লেষকরা। স্থানীয় উৎপাদন ব্যবস্থা নির্মাণের মধ্য দিয়ে অ্যাপল তার পণ্যের দাম কমাতে পারবে এবং স্থিতিশীল সরবরাহ নিশ্চিত করতে পারবে, যা ভারতীয় বাজারে তার অবস্থানকে আরো শক্তিশালী করবে বলে ধারণা সংশ্লিষ্টদের।

অন্যদিকে আগে ভারতে স্মার্টফোন উৎপাদন কারখানা গড়ে তুলতে ভূমি অধিগ্রহণ করেছে ফক্সকন। তাইওয়ানভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি বলছে, ফক্সকনের অঙ্গ সংস্থা ‘ফক্সকন হং হাই টেকনোলজি ইন্ডিয়া মেগা ডেভেলপমেন্ট’ কর্ণাটকের বেঙ্গালুরুতে ৩০০ একর ভূমি অধিগ্রহণ করেছে। এ ভূমি কিনতে ফক্সকনের ব্যয় হয়েছে ৩ কোটি ৬৫ লাখ ৪০ হাজার ডলার বা ৩০০ কোটি ভারতীয় রুপি। চীনের বাইরে উৎপাদন কার্যক্রম বাড়ানোর লক্ষ্যেই এ পদক্ষেপ বলে জানিয়েছে আইফোনের বৃহত্তম সরবরাহকারী প্রতিষ্ঠানটি।

কর্ণাটকের কারখানা ছাড়াও হায়দরাবাদের উপকণ্ঠেও ১৮৬ দশমিক ৭ একর ভূমি অধিগ্রহণের পরিকল্পনা করেছে। বর্তমানে ফক্সকন এবং এর অঙ্গ সংস্থাটি তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশের দক্ষিণ রাজ্যে আইফোন এবং অন্যান্য স্মার্টফোন তৈরি করছে। প্রযুক্তি জায়ান্টটি কর্ণাটক, তেলেঙ্গানা, গুজরাটসহ দক্ষিণ ও পশ্চিম ভারতীয় রাজ্যগুলোয়ও স্মার্টফোন এবং চিপ উৎপাদন কার্যক্রম প্রসারিত করতে চায়। 

সাম্প্রতিক বছরগুলোয় কঠোর কভিড নীতি এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান কূটনৈতিক উত্তেজনা বেড়েছে। এতে অ্যাপলের উৎপাদন বাধাগ্রস্ত হয়। এরই পরিপ্রেক্ষিতে উভয় কোম্পানিই চীনের বাইরে অন্য কোথাও স্থানান্তরিত হওয়ার পরিকল্পনা করে। ইকোনমিক টাইমস সংশ্লিষ্ট সূত্রের বরাতে জানিয়েছে, বেঙ্গালুরুর বিমানবন্দরের কাছে ফক্সকনের স্মার্টফোন কারখানার নির্মাণকাজ ২২ মে থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে। 

ফক্সকন চেয়ারম্যান ইয়াং লিউ চলতি সালের শুরুর দিকে ভারতে সফর করার পর গত মার্চ মাসে ফক্সকনের পরিকল্পিত স্মার্টফোন উৎপাদন কারখানাসহ ১৮টি প্রকল্প অনুমোদন করে। কর্ণাটক রাজ্যের মুখ্যমন্ত্রী বাসাভারাজ এস বোম্মাই গত মার্চে বলেছিলেন, ‘অ্যাপল শিগগিরই রাজ্যের একটি নতুন কারখানা চালু করবে। যেখানে আইফোন তৈরি করা হবে। ফলে কারখানাটিতে প্রায় এক লাখ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।’

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন