এনএসইউতে সমাবর্তন জট

মূল সনদ না পেয়ে বিপাকে গ্র্যাজুয়েটরা

নিজস্ব প্রতিবেদক

নিয়মিত সমাবর্তন আয়োজন নিয়ে সুনাম রয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের (এনএসইউ)। এমনকি করোনাকালেও দেশে প্রথমবারের মতো ভার্চুয়াল সমাবর্তনের আয়োজন করে শীর্ষস্থানীয় এ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। যদিও সাম্প্রতিক সময়ে সমাবর্তন জট দেখা দিয়েছে বিশ্ববিদ্যালয়টিতে। ২৪ ও ২৫তম সমাবর্তন না হওয়ায় মূল সনদ না পেয়ে বিপাকে পড়েছেন এনএসইউর কয়েকশ গ্র্যাজুয়েট। উন্নত বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ পেয়েও মূল সনদ না থাকায় ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে পারছেন না এসব শিক্ষার্থী। অনেকে আবার ভর্তি সম্পন্ন করলেও মূল সনদের অভাবে ভিসা পাচ্ছেন না। 

এমন পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সহযোগিতা চেয়ে গত ৮ এপ্রিল সংস্থাটির চেয়ারম্যানকে একটি চিঠি দিয়েছেন এনএসইউর ভুক্তভোগী গ্র্যাজুয়েটরা।

চিঠিতে বলা হয়েছে, আমরা নিম্নস্বাক্ষরকারী ছাত্র-ছাত্রী নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন বিষয়ে ২০২০ এবং ২০২১ সালে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেছি। আমরা দক্ষিণ কোরিয়া, জার্মানি ও ডেনমার্কে অবস্থিত বিশ্ববিদ্যালয়ে শতভাগ বৃত্তিসহ মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করি। যদিও মূল সনদ প্রদর্শন না করতে পারায় সংশ্লিষ্ট দূতাবাস আমাদের ভিসা আবেদন প্রত্যাখ্যান করে। জার্মানি ও ডেনমার্কে অধ্যয়নরত নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কিছু ছাত্র-ছাত্রীকে বিশ্ববিদ্যালয় থেকে মূল সনদ জমা দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে, অন্যথায় কর্তৃপক্ষ ভর্তি বাতিল করতে বাধ্য হবে বলে আমাদের জানিয়েছেন। আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিষয়টি বারবার অবগত করেছি।

তারা আরো বলেন, সমাবর্তন না হওয়ায় মূল সনদ প্রদান করতে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অপারগতা প্রকাশ করে আসছে। এ অবস্থায় সমাবর্তন সম্পন্ন করে বিশ্ববিদ্যালয়কে আমাদের দ্রুত মূল সনদ প্রদান করার অনুমতি দান করার জন্য আপনাকে সবিনয়ে অনুরোধ করছি। অন্যথায় যেকোনো উপায়ে আমাদের জরুরিভাবে মূল সনদ প্রদান করতে বিশ্ববিদ্যালয়কে অনুমতি প্রদানের অনুরোধ করছি। 

চিঠিতে স্বাক্ষরকারী একজন শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, বিদেশী বিশ্ববিদ্যালয়ে শতভাগ স্কলারশিপ পেয়েও আমাদের যাওয়া অনিশ্চিত। এটার চেয়ে বড় হতাশার কী হতে পারে! বিশ্ববিদ্যালয় ও ইউজিসিসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোয় ধরনা দিয়ে কোনো আশার কথা শুনছি না। এখন পথে নেমে আন্দোলন করা ছাড়া কোনো উপায় দেখছি না। 

জানা যায়, ২৪তম সমাবর্তন আয়োজনের অনুমতি চেয়ে ২০২১ সালের আগস্টে শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করে এনএসইউ।

 এরপর ওই বছরের সেপ্টেম্বরে এ বিষয়ে মতামত চেয়ে ইউজিসিকে চিঠি দেয় মন্ত্রণালয়। পরের মাস অর্থাৎ অক্টোবরে ইউজিসি মন্ত্রণালয়ে মতামত পাঠায়। এরপর এক বছরের বেশি সময় পার হলেও সমাবর্তনের অনুমতি না পাওয়ায় চলতি বছরের জানুয়ারিতে সমাবর্তন বিষয়ে মন্ত্রণালয়ে পুনরায় চিঠি দেয় এনএসইউ। এরপর পুনরায় ইউজিসির মতামত চেয়ে চিঠি মন্ত্রণালয়ের। গত মার্চে মন্ত্রণালয়ে মতামত পাঠিয়েছে ইউজিসি। যদিও এ প্রক্রিয়ায় ডজনের ওপর চিঠি চালাচালি হলেও এখন পর্যন্ত সমাবর্তনের অনুমতি পায়নি এনএসইউ। 

এ বিষয়ে জানতে চাইলে এনএসইউ উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম বণিক বার্তাকে বলেন, ‘‌আমরা গ্র্যাজুয়েটদের জন্য সবসময়ই নিয়মিত সমাবর্তন করে আসছি। এমনকি করোনাকলেও ভার্চুয়ালি সমাবর্তনের আয়োজন করা হয়। তবে সমাবর্তন আয়োজনের জন্য মন্ত্রণালয়ে অনুমতি নেয়ার বাধ্যবাধকতা রয়েছে। তাই আমরা অনুমতির অপেক্ষায় রয়েছি। অনুমতি পেলে আমরা দ্রুততম সময়ের মধ্যে সমাবর্তনের আয়োজন করব।’ 

এছাড়া সমাবর্তনের আগে মূল সনদ প্রদানের সুযোগ রয়েছে কিনা তা জানতে চেয়েও ইউজিসিতে চিঠি দেয়া হয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন