অগ্রণী ইন্স্যুরেন্সের রাইট শেয়ার ইস্যুতে বিএসইসির অসম্মতি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের রাইট শেয়ার ইস্যুর প্রস্তাবে অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ রাইট শেয়ার ইস্যুর ব্যাপারে এরই মধ্যে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের অনুমোদন নিলেও এবার বিএসইসি তাতে অসম্মতি জানাল। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ তথ্য জানিয়েছে বীমা খাতের কোম্পানিটি। 

তথ্য অনুসারে, অগ্রণী ইন্স্যুরেন্সের রাইট শেয়ার ইস্যুর প্রস্তাবে পূর্ব ঘোষণা অনুসারে ২০২১ সালের ৮ নভেম্বর শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়া হয়। নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে এ শেয়ার ইস্যুর কথা জানানো হয় তখন। সে অনুসারে কোম্পানিটির তিনটি শেয়ারের বিপরীতে একটি করে রাইট শেয়ার ইস্যুর প্রস্তাব করা হয়েছিল। কিন্তু কোম্পানিটির সিআইবি রিপোর্টে স্বচ্ছতা না পাওয়ায় এ শেয়ার ইস্যুর প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বিএসইসি। 

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) অগ্রণী ইন্স্যুরেন্সের সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৩ পয়সা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির সমন্বিত ইপিএস কমেছে ৭ পয়সা বা ১৬ দশমিক ২৮ শতাংশ। গত ৩১ মার্চ শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৬৯ পয়সায়। 

এদিকে এখনো সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ কিংবা আলোচ্য হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশের ঘোষণা করেনি কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ১৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৩৬ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন