নিকেল খাতে বড় অংকের বিনিয়োগ চায় ইন্দোনেশিয়া

বণিক বার্তা ডেস্ক

ইন্দোনেশিয়া বিশ্বের শীর্ষ নিকেল উত্তোলন দেশ। শিল্প খাতটিকে আরো সম্প্রসারিত করতে ২০২০ সাল থেকেই বিশ্বের শীর্ষ কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি করছে দেশটি। উদ্দেশ্য নিকেল খাতের জন্য বড় অংকের বিনিয়োগ নিয়ে আসা। সম্প্রতি নেতৃস্থানীয় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রতি বিনিয়োগের আহ্বান জানিয়েছে দেশটি। খবর রয়টার্স।

তিন বছরে ইন্দোনেশিয়া হুন্দাই, এলজি ফক্সকনসহ বিভিন্ন কোম্পানির সঙ্গে প্রায় দেড় হাজার কোটি ডলারের এক ডজনেরও বেশি চুক্তি করেছে। এসব চুক্তির উদ্দেশ্য ছিল ব্যাটারি তৈরির উপকরণ গাড়ি উৎপাদনের উন্নয়ন।

২০২০ সালের জানুয়ারিতে ইন্দোনেশিয়া নিকেল খাতে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করতে ধাতুটির রফতানি বন্ধ ঘোষণা করে। ওই বছরের ডিসেম্বরে ইউরোপের বহুজাতিক প্রতিষ্ঠান বিএএসএফ ইরামেট একটি যৌথ চুক্তি স্বাক্ষর করে। উদ্দেশ্য ছিল নিকেল কোবাল্টের একটি হাইড্রোমেটালারজিক্যাল রিফাইনিং কমপ্লেক্স গড়ে তোলা। চুক্তির অধীনে চলতি বছর বিনিয়োগ চূড়ান্ত হতে পারে।

একই মাসে দেশটির বিনিয়োগ মন্ত্রণালয় এলজি এনার্জি সলিউশনের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য ৯৮০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করা হয়।

২০২১ সালের মার্চে ইন্দোনেশিয়া ব্যাটারি করপোরেশন প্রতিষ্ঠা করা হয়। রাষ্ট্রায়ত্ত কোম্পানির সঙ্গে বিদেশী বিনিয়োগকারীদের সমন্বয় করার লক্ষ্যে এটি একটি যৌথ উদ্যোগ। এর মাধ্যমে ব্যাটারির সরবরাহ চেইনের উন্নয়ন করা হবে। ওই বছরের সেপ্টেম্বরে দক্ষিণ কোরিয়ার এলজি এনার্জি হুন্দাই মোটরস গ্রুপ ১১০ কোটি ডলারের একটি ব্যাটারি সেল প্লান্ট তৈরির কাজ শুরু করে।

গত বছরের জানুয়ারিতে ইন্দোনেশিয়ার বিনিয়োগ মন্ত্রণালয় ফক্সকন, গোগোনো, আইবিসি ইন্ডিকা এনার্জির সঙ্গে একটি বৈদ্যুতিক গাড়ি এবং ব্যাটারি খাতের উন্নয়নে একটি বিনিয়োগ চুক্তি করে। ডিসেম্বর পর্যন্ত প্রতি মাসেই বিভিন্ন কোম্পানির সঙ্গে দেশটি চুক্তি স্বাক্ষর করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন