চতুর্থ প্রান্তিক ২০২২

বৈশ্বিক মন্দায়ও টিএসএমসির মুনাফা ৭৮% বেড়েছে

বণিক বার্তা ডেস্ক

অগ্রসর চিপে ভর করে গত বছরের শেষ প্রান্তিকে চাঙ্গা মুনাফা করেছে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) ১২ জানুয়ারি প্রকাশিত আয়-ব্যয়ের প্রতিবেদনে টিএসএমসি জানায়, অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে তাদের মুনাফা ৭৮ শতাংশ বেড়েছে, যা প্রাক্কলনের চেয়েও বেশি। খবর রয়টার্স।

ভোক্তা চাহিদায় শ্লথগতিতে বৈশ্বিক প্রযুক্তি খাত যেখানে ধুঁকছে সেখানে ব্যতিক্রম টিএসএমসি। প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের মুনাফা আট বছরের সর্বনিম্নে দাঁড়িয়েছে। মেমোরি চিপের মূল্যহ্রাস ইলেকট্রনিক ডিভাইসের চাহিদা কমায় প্রযুক্তি খাতের জন্য চ্যালেঞ্জিং ছিল ২০২২ সালের চতুর্থ প্রান্তিক। অ্যাপলের মতো প্রযুক্তি জায়ান্টের জন্য অগ্রসর প্রযুক্তির চিপ সরবরাহ করে মন্দা এড়িয়েছে টিএসএমসি। তার পরও চলমান পরিস্থিতি বিবেচনায় ২০২৩ সালে মূলধন ব্যয় কমানোর পরিকল্পনা জানিয়েছে তাইওয়ানভিত্তিক কোম্পানিটি।

গতকাল টিএসএমসি জানায়, ২০২৩ সালে হাজার ২০০ থেকে হাজার ৬০০ কোটি ডলার বিনিয়োগ করবে তারা। ২০২২ সালে হাজার ৬৩০ কোটি ডলার বিনিয়োগ করেছিল চিপ নির্মাতা জায়ান্টটি। চলতি বছরের প্রথম প্রান্তিকে হাজার ৬৭০ থেকে হাজার ৭৫০ কোটি ডলার আয়ের প্রত্যাশা টিএসএমসির। গত বছরের একই প্রান্তিকে আয় ছিল হাজার ৭৫৭ কোটি ডলার। অক্টোবর-ডিসেম্বরের উপাত্তে দেখা গেছে, টিএসএমসির নিট মুনাফা হয়েছে ২৯ হাজার ৫৯০ কোটি তাইওয়ানিজ ডলার বা ৯৭২ কোটি ডলার। ২০২২ সালের একই প্রান্তিকে আয় হয়েছিল ১৬ হাজার ৬২০ কোটি তাইওয়ানিজ ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন