সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়তায় জাতিসংঘসহ অন্যদের আহ্বান জানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গা নাগরিকদের তাদের নিজ দেশ মিয়ানমারে নির্বিঘ্নে প্রবেশ নিশ্চিতের ব্যবস্থা করতে জাতিসংঘসহ মানবিক সহায়তাকারীদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রতি যুক্তরাষ্ট্রে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিয়েছেন শেখ হাসিনা। যোগ দিয়েছিলেন ব্রিটেনের সাবেক রানী দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানেও। এর ফাঁকে বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়েছেন, বিভিন্ন দেশ ও সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠক করেছেন। সে সফরের বিষয়ে জানাতে আজ বৃহস্পতিবার গণভবনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে এ কথা জানান তিনি। 

লিখিত বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গারা যেন সম্মানের সঙ্গে ও নিরাপদে নিজ দেশে ফিরতে পারে সেজন্য বাংলাদেশ দ্বিপাক্ষিক, ত্রিপাক্ষিকসহ বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে। কিন্তু মিয়ানমার সরকারের রাজনৈতিক সদিচ্ছার অভাবে রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন এখন পর্যন্ত সম্ভব হয়নি। রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি এবং রোহিঙ্গাদের প্রত্যাবাসন ত্বরান্বিত করার জন্য জাতিসংঘকে কার্যকর ও জোরালো ভূমিকা রাখতে হবে। আমরা সে আহ্বানই জানিয়েছি।

তিনি আরো বলেন, রোহিঙ্গা ইস্যুতে রাজনৈতিক সমর্থন ও মানবিক সহায়তা প্রদান অব্যাহত রাখা, আন্তর্জাতিক আইনের প্রয়োগ এবং মিয়ানমারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের দায়ে আন্তর্জাতিক অপরাধ আদালত, জাতীয় আদালত এবং আন্তর্জাতিক বিচার আদালতে চলমান মামলায় সমর্থন প্রদান, জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের ওপর অব্যাহত দমন-পীড়ন বন্ধে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করা করা, আসিয়ানের পাঁচ দফা ঐকমত্যে মিয়ানমারের অঙ্গীকারসমূহ ও কফি আনানের কমিশনের সুপারিশসমূহ বাস্তবায়নে মিয়ানমারকে চাপ প্রয়োগ করা, মিয়ানমারে জাতিসংঘসহ মানবিক সহায়তাকারীদের নির্বিঘ্নে প্রবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন