বিশ্বযুদ্ধে ব্যবহৃত বিষাক্ত গ্যাসে এখনো ধুঁকছে জাপান

বণিক বার্তা ডেস্ক

বিষাক্ত গ্যাসে এখনো ধুকছেন জাপানের বাসিন্দা মিউকি ও তার সন্তান রিউজি ছবি: জাপান টুডে

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সম্প্রতি সম্পর্ক স্বাভাবিকীকরণে ৫০ বছর উদযাপন করেছে চীন এবং জাপান। কিন্তু প্রায় ৭৭ বছর আগে সংঘটিত সেই যুদ্ধের ক্ষত এখনো শুকায়নি। ১৯৩৭ থেকে ১৯৪৫ সালের মধ্যে সংঘটিত যুদ্ধে দেশ দুটিতে প্রায় ৮০ লাখ বিষাক্ত গ্যাস অস্ত্রের চিহ্ন এখনো অব্যাহত রয়েছে। খবর জাপান টুডে ডটকম।

প্রতিবেদনে বলা হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধে চীন-জাপান যুদ্ধ শেষে পরিত্যক্ত কিছু বিষাক্ত গ্যাস অস্ত্র এখনো জীবন জীবিকার ওপর প্রভাব ফেলছে। এখনো স্বাভাবিক জীবনযাপনে ফিরতে পারেননি যুদ্ধ সংঘটিত এলাকায় অবস্থিত বাসিন্দারা।

জাপানের রাজধানী টোকিও থেকে প্রায় ১০০ কিলোমিটার পূর্বে অবস্থিত কামিসু এলাকা। বিষাক্ত গ্যাসে মিশ্রিত পানি পানের কারণে অসুস্থ হওয়ায় ২০২১ সালের সেপ্টেম্বরে আত্মহত্যার পথ বেছে নেন ওই এলাকার ২১ বছর বয়সী বাসিন্দা রিউজি আওতসুকা। ওই সময়ে তিনি নিজ বাড়িতে ছুরির মাধ্যমে আত্মহত্যার পথ বেছে নেন এবং বলেন, আমি মরতে চাই। রিউজি আওতসুকা ২০০১ সালে মিউকি এবং সিনিচি দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন। জন্মের পরের মাসে তার পরিবার ইবারাকি প্রিফেকচার শহরের কিসাকি জেলায় চলে আসে। তারা এলাকায় আসার পরই তাদের শারীরিক পরিবর্তন লক্ষ্য করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন