ইভিএমে ভোট কারচুপির ষড়যন্ত্র করছে সরকার —খন্দকার মোশাররফ

নিজস্ব প্রতিবেদক

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের মাধ্যমে সরকার ভোট কারচুপির ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, নিজেদের শাসন পাকাপোক্ত করতে রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠান ধ্বংস করে দিয়েছে সরকার। এখন ইভিএমের নামে হাজার কোটি টাকা লুটপাটের ব্যবস্থা করা হচ্ছে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএনপি নেতা হান্নান শাহর ষষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত সভায় তিনি এসব কথা বলেন।

খন্দকার মোশাররফ অভিযোগ করে বলেন, বাংলাদেশের গণতন্ত্র এখন হাইব্রিড। দেশে জণগণের মতামতের ভিত্তিতে প্রতিনিধি নির্বাচিত হয় না। সরকার নির্বাচন কমিশন দেশের নির্বাচন ব্যবস্থা সম্পূর্ণভাবে ধ্বংস করে দিয়েছে। আন্তর্জাতিক পরিসরেও নানা কারণে সরকার সমালোচিত হচ্ছে। সবসময়ই আওয়ামী লীগ ক্ষমতায় এলে গণতন্ত্র হত্যা করা হয়, লুটপাট হয়। যারা গণতন্ত্র হত্যা করেছে, যারা দেশের মানুষের অধিকার ক্ষুণ্ন করেছে, যারা দেশের অর্থনীতি লুটপাট করেছে, তাদের মানুষ আর বিশ্বাস করে না। এরা যদি ক্ষমতায় থাকে তাহলে বাংলাদেশের অর্থনীতি ধ্বংস হয়ে যাবে। এসব থেকে পরিত্রাণ পেতে হলে সরকারের হাত থেকে জনগণকে মুক্ত করতে হবে।

দেশের মানুষ প্রধানমন্ত্রীর কথায় বিশ্বাস করে না উল্লেখ করে বিএনপির নেতা বলেন, মানুষের ভোটাধিকার পুনরুদ্ধার, সামাজিক সাম্য প্রতিষ্ঠা করতে হলে সরকারকে হটাতে হবে। আওয়ামী লীগের অধীনে নির্বাচন সুষ্ঠু হওয়া সম্ভব নয়। তাই সরকারকে পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। বর্তমানে দেশে স্বাধীনভাবে রাজনীতি করার সুযোগ নেই। আওয়ামী লীগ নিজেদের ক্ষমতা পাকাপোক্ত করতে একের পর এক প্রতিষ্ঠান ধ্বংস করেছে। কারণ তারা গণতান্ত্রিক নয়। দেশে প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। যে দেশে গণতন্ত্র থাকে না, সে দেশে মানবাধিকার থাকে না। অবস্থায় সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

জনগণ যেন নিজ হাতে ভোট দিয়ে তাদের প্রতিনিধি নির্বাচন করতে পারে সে লক্ষ্যে অগ্রসর হতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

যুক্তরাজ্যে বিবিসিকে দেয়া প্রধানমন্ত্রীর সাক্ষাত্কার প্রসঙ্গে খন্দকার মোশাররফ বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে, তখনই নাকি গণতন্ত্রের সুবাতাস বইছে। কিন্তু দেশের কোনো মানুষ তা বিশ্বাস করে না। ২০১৪ ২০১৮ সালে দেশের মানুষ নির্বাচন দেখেছে। দিনের ভোট রাতে হয়েছে। গায়ের জোরে ক্ষমতা দখল করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হান্নান শাহ স্মৃতি সংসদের আহ্বায়ক গাজীপুর জেলা বিএনপি সভাপতি ফজলুল হক মিলন। সময় আরো বক্তব্য দেন হান্নান শাহর ছেলে গাজীপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন