চীনে প্রত্যাশার চেয়ে কমেছে নতুন ব্যাংকঋণ

বণিক বার্তা ডেস্ক

জুলাইয়ে চীনে নতুন ব্যাংকঋণ প্রত্যাশার চেয়ে কমে গিয়েছে। নতুন ক্রেডিট প্রবৃদ্ধি শ্লথ হয়ে পড়া, কভিড মহামারী পরিস্থিতি, চাকরি নিয়ে নানাবিধ শঙ্কা-উদ্বেগ এবং সম্পত্তি সংকট আরো গভীর হওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠান ভোক্তাদের আরো ঋণ নেয়ার ব্যাপারে সতর্ক করেছে। খবর রয়টার্স।

খবরে বলা হয়েছে, চীনের ব্যাংকগুলো জুলাই মাসে ৬৭৯ বিলিয়ন ইউয়ান (১০১ বিলিয়ন ডলার) নতুন ইউয়ান ঋণ দিয়েছে। এটি আগের জুনের পরিমাণের এক-চতুর্থাংশেরও কম এবং বিশ্লেষকদের প্রত্যাশার চেয়েও কম। গতকাল পিপলস ব্যাংক অব চায়নার (পিবিওসি) প্রকাশিত তথ্যে চিত্র উঠে আসে।

ক্যাপিটাল ইকোনমিক্সের একটি উল্লেখ করা হয়, গত মাসে ক্রেডিট প্রবৃদ্ধি পিছিয়েছে, সম্পত্তির বাজারের প্রভাব ব্যাংকঋণের ওপর ভর করেছে। নিকট ভবিষ্যতেও হতাশাজনক ধারা অব্যাহত থাকতে পারে। কেননা গৃহক্রেতারা দুর্বলই থাকবে এবং সরকারের ঋণ গ্রহণের মাত্রাও ধীর হবে।

বিশ্লেষকরা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে জুলাইয়ে নতুন ইউয়ান ঋণ দশমিক ১০ ট্রিলিয়নে নেমে আসবে। জুনে দশমিক ৮১ ট্রিলিয়ন এবং গত বছর দশমিক শূন্য ট্রিলিয়নে নেমে আসার আভাস দিয়েছিল।

বন্ধকীসহ গৃহস্থালি ঋণ জুনে ৮৪৮ দশমিক বিলিয়ন থেকে জুলাইয়ে ১২১ দশমিক বিলিয়ন ইউয়ানে নেমে এসেছে, যেখানে করপোরেট ঋণ দশমিক ২১ ট্রিলিয়ন থেকে ২৮৭ দশমিক বিলিয়ন ইউয়ানে নেমে এসেছে।

চীনের অর্থনীতি দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল, মে জুন) তীব্রভাবে মন্থর হয়েছে কারণ কঠোর লকডাউন চাহিদা ব্যবসায়িক কার্যকলাপকে ক্ষতিগ্রস্ত করেছে, যখন সম্পত্তির বাজার সংকট থেকে সংকটের দিকে চলে গেছে। চীনের শীর্ষ নেতারা সম্প্রতি ইঙ্গিত দিয়েছেন যে তারা সরকারের ২০২২ সালের জন্য প্রায় দশমিক শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন হবে না, বিষয়টিকে মেনেই নিয়েছেন, যা বিশ্লেষকরা ক্রমবর্ধমানভাবে অর্জন অযোগ্য বলে মনে করছিলেন।

পিবিওসি পুনর্ব্যক্ত করেছে যে এটি তার বিচক্ষণ মুদ্রানীতির বাস্তবায়নকে এগিয়ে নিয়ে যাবে এবং তারল্যকে যথেষ্ট পরিমাণে স্থিতিশীল রাখবে, যেখানে অভ্যন্তরীণ এবং বাহ্যিক মুদ্রাস্ফীতির পরিবর্তনগুলো ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবে। এটি পিবিওসি তার পলিসি বিষয়ক প্রতিবেদনে উল্লেখ করেছে। কিন্তু চীনের কিছু পর্যবেক্ষক এখন বেঞ্চমার্ক ঋণের হারে কাটছাঁটের প্রত্যাশা করছেন, যা মূলধন ফ্লাইটের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে কারণ অন্যান্য প্রধান কেন্দ্রীয় ব্যাংক ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য হার বাড়িয়ে দেয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন