আনোয়ার গ্যালভানাইজিং

শেয়ারদর বৃদ্ধি তদন্তে বিএসইসির কমিটি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেডের অস্বাভাবিক শেয়ারদর বৃদ্ধির বিষয়টি খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দুই সদস্যের কমিটিকে ২০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। তদন্ত কমিটি গঠনের বিষয়ে গতকালই বিএসইসির পক্ষ থেকে চিঠির মাধ্যমে স্টক এক্সচেঞ্জ সংশ্লিষ্টদের জানানো হয়েছে।

বিএসইসির ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন (এমআইএস) বিভাগের উপপরিচালক মোহাম্মদ ওয়ারিসুল হাসান রিফাতকে প্রধান করে গঠিত তদন্ত কমিটির আরেকজন সদস্য হলেন সংস্থাটির মার্কেট সার্ভিল্যান্স অ্যান্ড ইন্টেলিজেন্স বিভাগের সহকারী পরিচালক আসমাউল হুসনা।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, বছরের এপ্রিল আনোয়ার গ্যালভানাইজিংয়ের শেয়ারদর ছিল ৯৪ টাকা ৯০ পয়সা। এর পর থেকেই কোম্পানিটির শেয়ারদর বাড়তে শুরু করে এবং অক্টোবর সর্বোচ্চ ৪৬৪ টাকায় দাঁড়ায়। এর পর কোম্পানিটির শেয়ারদর কিছুটা কমে সর্বশেষ গতকাল ৪৩৯ টাকা ৭০ পয়সায় লেনদেন হয়েছে।

তদন্ত কমিটি গঠনের বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বণিক বার্তাকে বলেন, আনোয়ার গ্যালভানাইজিংয়ের শেয়ারদর বৃদ্ধির ক্ষেত্রে কোনো ধরনের মূল্যসংবেদনশীল তথ্য গোপন করে কোম্পানিটির ইনসাইডাররা অনৈতিক সুবিধা নিয়েছেন কিনা সেটি খতিয়ে দেখবে কমিটি। এক্ষেত্রে কারা কোম্পানিটির শেয়ার লেনদেন করেছেন, দর বৃদ্ধির ক্ষেত্রে তাদের ভূমিকা কী এবং কোনো ধরনের সিকিউরিটিজ আইন লঙ্ঘন করা হয়েছে কিনা সেগুলোও দেখা হবে। কমিটিকে ২০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলে জানান তিনি।

১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত আনোয়ার গ্যালভানাইজিংয়ের অনুমোদিত মূলধন ২০ কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ১৫ কোটি ২৪ লাখ ৬০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৫৪ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা কোটি ৫২ লাখ ৪৬ হাজার। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের কাছে ৩৫ দশমিক ৩২, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২০ দশমিক ৬৯ সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি ৪৩ দশমিক ৯৯ শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন