সরকারি কর্মচারী

অবসরের পর অপরাধে পেনশন বাতিলের বিধান বহাল

নিজস্ব প্রতিবেদক

অবসরে যাওয়ার পর কোনো সরকারি কর্মচারী গুরুতর অপরাধ করলে সরকার তার অবসর সুবিধা (পেনশন) সম্পূর্ণ বা আংশিকভাবে বাতিল, স্থগিত বা প্রত্যাহার করতে পারবেআইনের বিধান বহালই থাকছে। সরকারি চাকরি আইন, ২০১৮ সংশোধন করে বিধান বাতিলের প্রস্তাব আনা হলেও মন্ত্রিসভা তা অনুমোদন দেয়নি।

এছাড়া দেশে আরো তিনটি নতুন উপজেলা গঠন করা হয়েছে। স্বীকৃতি পাওয়া নতুন তিনটি উপজেলা হলো কক্সবাজারের ঈদগাঁও, মাদারীপুরের ডাসার সুনামগঞ্জের মধ্যনগর। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) উপজেলা তিনটির স্বীকৃতি দিয়ে -সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করেছে। একই সঙ্গে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে রাখা হয়েছে শান্তিগঞ্জ।

গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে সরকারি চাকরি (সংশোধন) আইন, ২০২১-এর খসড়া নীতিগত অনুমোদনের জন্য উপস্থাপন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠকে যোগ দেন। গতকাল নিকার সভাও হয়। সচিবালয়ে অনুষ্ঠিত সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন।

সভাশেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে জানান, সরকারি চাকরি আইন, ২০১৮-এর কয়েকটি ধারা সংশোধনের প্রস্তাব আনা হয়েছিল। সরকারি চাকরি আইনের অবসর সুবিধা স্থগিত, প্রত্যাহার ইত্যাদি শীর্ষক ৫১ ধারার উপধারায় বলা হয়েছে, অবসর সুবিধাভোগী কোনো ব্যক্তি গুরুতর অপরাধে দণ্ডপ্রাপ্ত বা কোনো গুরুতর অসদাচরণের দোষে দোষী সাব্যস্ত হলে কারণ দর্শানোর যুক্তিসংগত সুযোগ দিয়ে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ তার অবসর সুবিধা সম্পূর্ণ কিংবা আংশিকভাবে বাতিল, স্থগিত অথবা প্রত্যাহার করতে পারবে। ধারাটি বাতিলের প্রস্তাব করা হয়েছিল। মন্ত্রিসভা সেটা অনুমোদন করেনি। মন্ত্রিসভা আগেরটিই বহাল রেখেছে।

তিনি বলেন, অবসরোত্তর ছুটিতে (পিআরএল) যাওয়া ব্যক্তিদের অন্য কোথাও চাকরি করা কিংবা বিদেশে যাওয়ার ক্ষেত্রে বর্তমান বিধান পাল্টে সংশোধনী আইনে সরকারের অনুমোদনের বাধ্যবাধকতা আরোপের প্রস্তাব করা হয়েছিল। এটাও মন্ত্রিসভা অনুমোদন করেনি। আগে যেটা ছিল সেটাই থাকবে। তবে আগের আইনে কিছু করণিক ভুল ছিল, যেগুলো সংশোধিত আইনে ঠিক করে দেয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এদিকে সরকারি চাকরি আইনের ৫১ ধারার উপধারাটি বাতিলের সুপারিশ আসায় উদ্বেগ জানিয়েছিলেন জনপ্রশাসন সংশ্লিষ্ট অনেকে। তারা বলেন, এটি করা হলে দুই বছর আগে প্রণীত সরকারি কর্মচারী আইনটি আরো দুর্বল হয়ে পড়বে। একজন সরকারি কর্মচারী কবরে যাওয়ার আগ পর্যন্ত পেনশনসহ বিভিন্ন ধরনের সরকারি সুযোগ-সুবিধা পান। তিনি মারা গেলে তার পরিবারও অনেক সুবিধা পায়। তাই অবসরে গেলেও তাদের ওপর সরকারের নিয়ন্ত্রণের একটা সুযোগ থাকা দরকার, যাতে তারা কোনো অপরাধমূলক কর্মকাণ্ডে না জড়ান।

সভায় বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল (অ্যামেন্ডমেন্ট) অর্ডিন্যান্স, ২০২১-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বার কাউন্সিল আইনে বার কাউন্সিল ৩১ মের মধ্যে নির্বাচন হতে হবে। তিন বছরের জন্য তাদের কমিটি হবে এবং সেই কমিটি তিন বছর পর ৩১ মের মধ্যে নির্বাচন দেবে। কিন্তু মহামারীতে বা দুর্যোগপূর্ণ পরিবেশ হলে সেক্ষেত্রে নির্বাচন না হলে কি করণীয় তা আইনে ছিল না। এখানে প্রস্তাব করা হয়েছে এক বছরের জন্য সরকার অ্যাডহক কমিটি করে দিতে পারবে এবং ১৫ সদস্যের কমিটি সর্বোচ্চ এক বছর থাকতে পারবে এবং তারা এক বছরের মধ্যে নির্বাচন দেবে।

চলমান করোনা পরিস্থিতিতে করণীয় কী তা ঠিক করতে আজ সরকারের একটি গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হবে বলে জানান খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে সচিবালয়ে বৈঠক অনুষ্ঠিত হবে।

সংক্রমণ কমাতে বিশেষজ্ঞরা বিধিনিষেধের মেয়াদ বাড়াতে বলছেন। অন্যদিকে এর কারণে সাধারণ মানুষ জীবিকা সংকটের মুখে পড়েছে। এমন পরিস্থিতিতে বিধিনিষেধের মেয়াদ আরো বাড়ানো হবে কিনা তা সচিবের কাছে জানতে চান সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, আজকের বৈঠকেই বিষয়টি ঠিক করা হবে। তবে সভায় কারা কারা থাকছেন, তা স্পষ্ট করেননি তিনি।

মন্ত্রিপরিষদ সচিব আরো জানান, নিকার গতকালের বৈঠকে কক্সবাজার সদরের ঈদগাঁও, মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার এবং সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানাকে উপজেলা হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। এছাড়া এলাকবাসীর দাবির পরিপ্রেক্ষিতে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলাকে শান্তিগঞ্জ নামকরণ করা হয়েছে।

নতুন তিনটি নিয়ে দেশে উপজেলার সংখ্যা ৪৯৫ দাঁড়িয়েছে জানিয়ে তিনি বলেন, এলাকার লোকজনের অসুবিধা হচ্ছিল মূল উপজেলা থেকে দুর্গম এলাকায় এসব থানা হওয়ায়। এসব থানাকে উপজেলা হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। তিনটি আগে থেকে থানা ছিল। উপজেলা হতে যে মানদণ্ড রয়েছে সেগুলো এরা পুরোপুরি পূরণ করে না। কিন্তু তিনটিই দুর্গম এলাকা হওয়ায় নিকার অনুমোদন করেছে। একই সঙ্গে নিকার নির্দেশনা দিয়েছে এর পর থেকে মানদণ্ড পূরণ না করলে যেন প্রস্তাব আনা না হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন