স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ নিশ্চিতে অগ্রাধিকার দিচ্ছে সরকার

বণিক বার্তা অনলাইন

স্বল্পোন্নত দেশ হতে টেকসই উত্তরণ নিশ্চিতকরণে সরকার সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। সেই অনুযায়ী সরকার বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন করছে বলেও জানান তিনি।

গতকাল বুধবার গ্রাজুয়েশন অব বাংলাদেশ ফ্রম দ্য লিস্ট ডেভেলপড কান্ট্রি (এলডিসি) ক্যাটেগরি অ্যান্ড স্মুথ ট্রানজিশন টোয়ার্ডস সাসটেইনেবল ডেভেলপমেন্টশীর্ষক অনলাইন সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউএনওএইচআরএলএলএস এবং জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) যৌথভাবে উক্ত সভার আয়োজন করে।

ড. আহমদ কায়কাউস বলেন, টেকসই উত্তরণের জন্য নির্দিষ্ট লক্ষ্য সামনে রেখে  সংশ্লিষ্ট অংশীদারদের নিয়ে একটি কার্যকর প্লাটফর্ম প্রস্তুত করেছি আমরা

সভায় আরও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) জুয়েনা আজিজ, ইউএনওএইচআরএলএলএস-এর পরিচালক এবং স্বল্পোন্নত দেশ হতে উত্তরণে সহায়তা সংক্রান্ত জাতিসংঘের ইন্টার এজেন্সি টাস্ক ফোর্স (আইএটিএফ)-এর সভাপতি হাইডি শ্রডেরাস-ফক্স এবং জাতিসংঘ সিডিপি-এর সদস্য ও স্বল্পোন্নত দেশ সংক্রান্ত সাবগ্রুপের সভাপতি টাফেরে টেস্ফাশিউ।

কর্মশালায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য অধ্যাপক ড. শামসুল আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য শরিফা খান এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী উক্ত অধিবেশনে বক্তব্য রাখেন।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন