টাইগার এমএলআরএস অন্তর্ভুক্তি

সেনাবাহিনীর সক্ষমতা বাড়বে: প্রধানমন্ত্রী

বাংলাদেশ সেনাবাহিনীতে টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেমের (এমএলআরএস) অন্তর্ভুক্তকরণ অনুষ্ঠান গতকাল সাভার সেনানিবাসের মিলিটারি পুলিশ সেন্টার অ্যান্ড স্কুলে (সিএমপিসিঅ্যান্ডএস) অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভিডিও টেলিকনফারেন্সিংয়ের (ভিটিসি) মাধ্যমে উপস্থিত ছিলেন। সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এসবিপি (বার), বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি, পিএইচডি প্রধানমন্ত্রীর পক্ষে সেনাবাহিনীর একটি আর্টিলারি ইউনিটকে অন্তর্ভুক্তি সনদ প্রদান করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, অত্যাধুনিক টাইগার এমএলআরএস অন্তর্ভুক্তির ফলে বাংলাদেশ সেনাবাহিনীর সক্ষমতায় নতুন মাত্রা যোগ হলো। ভবিষ্যতেও সেনাবাহিনীর আধুনিকায়নের ধারাবাহিকতা বজায় থাকবে বলে প্রধানমন্ত্রী দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর জাতির পিতার হাত ধরেই বাংলাদেশ সেনাবাহিনীর পুনর্গঠন শুরু হয়। তার অসমাপ্ত স্বপ্ন বাস্তবায়নে আওয়ামী লীগ সরকার যখনই ক্ষমতায় এসেছে তখনই সেনাবাহিনীর আধুনিকায়ন সম্প্র্রসারণে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে। বঙ্গবন্ধু প্রণীত প্রতিরক্ষা নীতি-১৯৭৪-এর ভিত্তিতে বর্তমান সরকার নতুন করে প্রতিরক্ষা নীতি ২০১৮ এবং ফোর্সেস গোল-২০৩০ প্রণয়ন করে, যার বাস্তবায়ন অনেক দূর এগিয়ে গিয়েছে। আধুনিক উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বর্তমান সরকার বিভিন্ন মেয়াদে সেনাবাহিনীতে অত্যাধুনিক যুদ্ধাস্ত্র, সেনা বিমান হেলিকপ্টারসহ মডার্ন ইনফ্যান্ট্রি গ্যাজেট, বিভিন্ন আধুনিক ইঞ্জিনিয়ারিং সরঞ্জামাদি সংযোজন করেছে।

প্রধানমন্ত্রী দেশগঠন বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে সেনাবাহিনীর আত্মত্যাগ অসামান্য অবদানের কথা স্মরণ করেন। প্রিয় মাতৃভূমির অখণ্ডতা রক্ষায় এবং জাতির যেকোনো প্রয়োজনে বাংলাদেশ সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন পদবির সেনা সদস্যরা উপস্থিত ছিলেন।

নৌ বিমানবাহিনী প্রধানের সঙ্গে সেনাপ্রধানের বিদায়ী সাক্ষাৎ: বিদায়ী সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এসবিপি (বার), বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি, পিএইচডি গতকাল নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল এনবিপি, এনইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি এবং বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল শেখ আব্দুল হান্নান বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসির সঙ্গে নিজ নিজ সদর দপ্তরে বিদায়ী সাক্ষাৎ করেন। নৌ বিমানবাহিনীর পক্ষ থেকে বিদায়ী সেনাবাহিনী প্রধানকে নিজ নিজ সদর দপ্তরে গার্ড অব অনার প্রদান করা হয়। আইএসপিআর

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন