বিজেইটির আওতায় চুক্তি

জাপানের প্রকৌশল কর্মক্ষেত্রে সুযোগ পাবেন এনএসইউর শিক্ষার্থীরা

দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সম্প্রতি একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ-জাপান আইসিটি ইঞ্জিনিয়ারস ট্রেনিং (বিজেইটি) প্রোগ্রামের অংশ হিসেবে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশী প্রকৌশলীদের জন্য জাপানের চাকরি বাজারে কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে এবং জাপানের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব সুদৃঢ়করণের অংশ হিসেবে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক কেইসুকে মুরাকামি চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি অনুসারে জাপানের চাকরি বাজারে নর্থ সাউথ ইউনিভার্সিটির ইঞ্জিনিয়ারিং স্কুলের শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন। প্রতি বছর ৮০ জন শিক্ষার্থীকে প্রশিক্ষণ প্রদান করবে মিয়াজাকি বিশ্ববিদ্যালয়। প্রশিক্ষণকালের প্রথম ছয় মাস নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে এবং পরবর্তী তিন মাস জাপানে অনুষ্ঠিত হবে। প্রশিক্ষণ শেষে তারা জাপানের চাকরি ক্ষেত্রে প্রবেশের সরাসরি সুযোগ পাবেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রজেক্ট পরিচালক মোহাম্মদ গোলাম সারওয়ার। জাইকা বাংলাদেশের পক্ষ থেকে বক্তব্য দেন জাইকা বিশেষজ্ঞ ইউকি মরিশিতা, তাকেও উজাওয়া এবং জাইকা বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইউহো হায়াকাওয়া।

সময় উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক . এম ইসমাইল হোসেন, স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক . জাবেদ বারী, ইউনিভার্সিটির ক্যারিয়ার এবং প্লেসমেন্ট সেন্টারের পরিচালক অধ্যাপক . মোহাম্মদ খসরু মিয়া, মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট অধ্যাপক তোয়োমু ইকেনোউই, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক মোহাম্মদ এনামুল কবির। অনুষ্ঠানটি পরিচালনা করেন মোহাম্মদ জোবায়ের। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন