গ্রিসের এথেন্সে বঙ্গবন্ধুর নামে স্কুল স্থাপন করছে সরকার

গ্রিসের রাজধানী এথেন্সে একটি স্কুল স্থাপন করছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে স্কুলটি স্থাপনের অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

আজ বুধবার ভার্চুয়াল প্লাটফর্মে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে জানানো হয়, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে আজ একটি প্রস্তাবনাই উত্থাপিত হয়, কমিটি তা অনুমোদন করে।

প্রস্তাবনা অনুযায়ী ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেনশেনিয়াল স্কুল’ নামে ওই স্কুলটি স্থাপনে অর্থ ব্যয়ে পিপিএ ২০০৬ এর ৬৮(১) এবং  পিপিআর ২০০৮ এর বিধি ৭৬(২) হতে অব্যাহতি দেয় কমিটি।

একই সঙ্গে স্কুল নির্মাণে গ্রিসের স্থানীয় আইন অনুসরণের অনুমোদনও দেয়া হয়েছে।

এছাড়াও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উত্থাপিত হয় ৫টি প্রস্তাব। এর মধ্যে মধ্যে খাদ্য মন্ত্রণালয়ের একটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের একটি, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের একটি এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল।

কমিটির বৈঠকে প্রস্তাবগুলো সবই অনুমোদন পায়। প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৬০৭ কোটি ৭৪ লাখ ৫ হাজার ৫৬৮ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৫৯৪ কোটি ৭১ লাখ ৮৩৪ টাকা এবং বিশ্বব্যাংক হতে ঋণ ১৩ কোটি ৩ লাখ ৪ হাজার ৭৩৪ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন