সিঙ্গাপুরে ১২০০ ছাদে সৌর প্যানেল বসাবে ফেসবুক

বণিক বার্তা ডেস্ক

সিঙ্গাপুরের ডাটা সেন্টারটিতে সম্পূর্ণরূপে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করবে ফেসবুক। লক্ষ্যে সৌর প্যানেল স্থাপন পরিচালনায় সানসিপ গ্রুপের সঙ্গে চুক্তি করেছে সোস্যাল মিডিয়া জায়ান্ট। সৌরবিদ্যুৎ উৎপাদিত হবে এই নগররাষ্ট্রের হাজার ২০০-এর বেশি সরকারি আবাসিক ভবনের ছাদে স্থাপিত সোলার প্যানেল থেকে। খবর জিডিনেট।

এশিয়ায় ১০০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার নিশ্চিত করা গ্রিনহাউজ গ্যাস নির্গমন ৭৫ শতাংশ কমিয়ে আনার যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ফেসবুক, চুক্তির মধ্য দিয়ে সেই লক্ষ্য পূরণের পথে অনেকখানি এগিয়ে যেতে পারবে বলে আশা করা হচ্ছে।

ব্যাপারে সানসিপ গ্রুপের প্রেসিডেন্ট নির্বাহী পরিচালক লরেন্স বলেন, ফেসবুকের সঙ্গে ভার্চুয়াল পাওয়ার পারচেজ অ্যাগ্রিমেন্টের (ভিপিপিএ) সূচনা করতে পারায় তারা খুবই আনন্দিত।

ফেসবুক সানসিপের জন্য ভিপিপিএ চুক্তি প্রথম এবং উৎপাদন সক্ষমতার দিক থেকে এটি সিঙ্গাপুরে সবচেয়ে বড় চুক্তি। আরো বলেন, আমরা বিশ্বাস করি, বড় কোনো উদ্যোগের জন্য ভিপিপিএ উপযুক্ত প্রচেষ্টা, কেননা তারা তাদের জ্বালানি পরিকল্পনায় নবায়নযোগ্য জ্বালানিকে যোগ করতে চাইছেন।

সিঙ্গাপুরব্যাপী হাজার ২০০ সরকারি আবাসিক ভবন আর ৪৯টি সরকারি ভবনের ছাদে সোলার প্যানেল স্থাপন ২০২২ সালের মধ্যে সম্পন্ন হলে সেখান থেকে ১০০ মেগাওয়াট-পিক বিদ্যুৎ (এমডব্লিউপি) পাওয়া সম্ভব হবে।

বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব নিরসনের লড়াইয়ে এটি হতে পারে এশিয়ার গেম-চেঞ্জার। অনেক ভবনের ছাদে সোলার প্যানেল বসানোর মতো পর্যাপ্ত জায়গা না থাকার কারণে তাদের সৌরবিদ্যুৎ কিনতে হয়। ফেসবুকও এমনই এক কোম্পানি, যাদের সানসিপের কাছ থেকে নবায়নযোগ্য বিদ্যুৎ কিনতে হলো। ফেসবুকের ডাটা সেন্টারের ভবনে সোলার প্যানেল না থাকলে উৎপাদনকারীর গ্রিডে যুক্ত থেকে প্রয়োজনীয় সৌরবিদ্যুৎ পাবে।

ফেসবুকের নবায়নযোগ্য জ্বালানি বিভাগের প্রধান উরভি পারেখ বলেন, বিশ্বব্যাপী জ্বালানি রূপান্তরের কাজকে আমরা এগিয়ে নিতে সাহায্য করতে চাই এবং বিশ্বব্যাপী বায়ু সৌরশক্তির ব্যবহার বাড়ানোর ক্ষেত্রে অবদান রাখতে চাই।

বিশ্বের কয়েকটি সর্বাপেক্ষা কার্যকর ডাটা সেন্টার ফ্যাসিলিটিজের নকশা প্রণয়ন, তৈরি পরিচালনা করে থাকে ফেসবুক। ২০১৯ সালে সেম্বকর্বের সঙ্গে ২০ বছরের চুক্তির পর থেকে সিঙ্গাপুর ডাটা সেন্টারে সৌরবিদ্যুৎ ব্যবহার শুরু করে ফেসবুক। এশিয়ায় সেটাই নবায়নযোগ্য জ্বালানি নিয়ে ফেসবুকের প্রথম চুক্তি।

পারেখ আরো বলেন, অঞ্চলে সফলভাবে আমাদের লক্ষ্য পূরণের জন্য প্রকল্পটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, সেই সঙ্গে নবায়নযোগ্য জ্বালানিতে আমাদের ডাটা সেন্টারটি পরিচালনা করার কাজও এগিয়ে যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন