সেবা প্রদান সহজতর ও নিখুঁত করতে এসওপি তৈরি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

কলকারখানা ও প্রতিষ্ঠানে শ্রম পরিদর্শন দক্ষতার সঙ্গে সম্পন্ন করার জন্য বিষয়ভিত্তিক স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) প্রণয়ন এবং রোডম্যাপ ও বার্ষিক শ্রম পরিদর্শন প্রতিবেদন প্রণয়ন বিষয়ক দু’দিনব্যাপী কর্মশালার আয়োজন করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)। কর্মশালায় অধিদপ্তরের মহাপরিদর্শক বলেছেন, ডাইফের সেবা প্রদানকে আরো সহজ ও নিখুঁত করার জন্যই এই এসওপিগুলো তৈরি করা হচ্ছে।

আজ বৃহস্পতিবার পাঠানো এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে ডাইফ জানিয়েছে, বুধ ও বৃহস্পতিবার গাজীপুরের একটি রিসোর্টে অনুষ্ঠিত দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কেএম আব্দুস সালাম। কর্মশালার সমাপনী দিনে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব কেএম আলী আজম। আইএলও কান্ট্রি ডিরেক্টর টুমো পুটিয়াইনেন কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন।

কর্মশালায় সভাপতিত্ব করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) শিবনাথ রায়। 

ডাইফ মহাপরিদর্শক শিবনাথ রায় বলেন, শোভন কর্মপরিবেশ নিশ্চিত করার মাধ্যমে দেশের শ্রমজীবী মানুষের সেবা করার গুরুদায়িত্ব ডাইফের। প্রস্তুতকৃত এসওপিগুলোতে অধিদপ্তরের কার্যক্রম বাস্তবায়ন কৌশল প্রতিফলিত হবে। ডাইফের সেবা প্রদানকে আরো সহজ ও নিখুঁত করার জন্যই এই এসওপিগুলো তৈরি করা হচ্ছে। 

তিনি বলেন, কারখানা ও প্রতিষ্ঠানে দুর্ঘটনা আরো কমিয়ে আনার বিষয়ে আমাদেরকে আরো সচেষ্ট হতে হবে। ডাইফের বিভিন্ন মেয়াদি রোডম্যাপগুলোতে এ বিষয়ক পদক্ষেপ স্পষ্টভাবে উল্লেখ করতে হবে।

খসড়া সম্পন্নকৃত এসওপিগুলো হলো: প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন ও লাইসেন্স প্রদান প্রক্রিয়া, ফ্যাক্টরি লেআউট প্ল্যান অনুমোদন, দুর্ঘটনা ও পেশাগত ব্যাধি এবং শ্রম অভিযোগের তদন্ত।

কর্মশালার সঞ্চালনা করেন উপমহাপরিদর্শক (স্বাস্থ্য) মো. মতিউর রহমান। উপমহাপরিদর্শক (সেফটি) মো. কামরুল হাসান অনুষ্ঠানের স্বাগত বক্তব্য উপস্থাপন করেন। কর্মশালায় ডাইফের যুগ্ম মহাপরিদর্শক ও অন্য পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন