৯৪ বছর বয়সে মাহাথিরের নতুন দল

বণিক বার্তা অনলাইন

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নতুন রাজনৈতিক দল গঠন করেছেন। দলের নাম দিয়েছেন পাত্রী পেজুয়াং তানাহ এয়ার। মালয় ভাষায় রাখা এই নামের বাংলা অর্থ দাঁড়ায় ‘জাতির জন্য সংগ্রাম করা দল’। তবে এই দলকে সংক্ষেপে ‘পেজুয়াং’ বা যোদ্ধা নামেই ডাকা হবে।

নতুন দল গঠন ‍নিয়ে গত বুধবার ফেসবুক পোস্টে মাহাথির মোহাম্মদ বলেন, যদি আপনি অর্থ এবং পদ চান তাহলে অন্য পার্টিতে যোগ দেন। তবে যদি আপনি আপনার মর্যাদা এবং অধিকার ফিরে পেতে চান তাহলে পেজুয়াংকে বাছাই করুন।

মালয়েশিয়ার পেরাক এলাকায় নতুন দলের নাম ঘোষণার অনুষ্ঠানে বলা হয়, ‘আমরা চাই মালয়দের একটি দল হবে পেজুয়াং। আর দলটি লড়বে দেশের জনগণের জন্য। দলটি দেশ থেকে দুর্নীতি নির্মূলে কাজ করবে।’

চার বছর আগে দল গঠন করে মালয়েশিয়ার জাতীয় নির্বাচনের অংশ নেন বর্তমানে ৯৪ বছর বয়সী মাহাথির মোহাম্মদ। সাবেক বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমের সঙ্গে জোট করে নির্বাচনে জয়ের পর চুক্তিভিত্তিতে প্রধানমন্ত্রীও হন। চুক্তির মেয়াদ শেষের পর নানা জল ঘোলা করার পর তিনি পদত্যাগ করেন। ভাঙন ধরে নিজের দলে। পরে সেই দল থেকে তাকে বহিষ্কার করা হয়। এবার নতুন দল গঠনের ঘোষণা দিলেন।

অবশ্য গত ৭ আগস্টই তিনি নতুন রাজনৈতিক দল গড়ার ঘোষণা দিয়েছিলেন। যদিও তখন দলের নাম বলেননি। অবশেষে বুধবার এলো আনুষ্ঠানিক ঘোষণা। তবে এখনো নিবন্ধন পায়নি এ দল।

১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন মাহাথির মোহাম্মদ। তাকে আধুনিক মালয়েশিয়ার রূপকার বলা হয়। যদিও তার নীতি নিয়ে খোদ স্থানীয় মালয় জাতিগোষ্ঠীর মধ্যে ক্ষোভ রয়েছে। তিনি নিজেও এই জাতিগোষ্ঠীর মানুষ।

২০১৬ সালে পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া নামে একটি দল গঠন করেন মাহাথির। ২০১৮ সালের নির্বাচনে পাকাতান হারাপান জোটের নেতৃত্ব দেন তিনি। নির্বাচনে জয়ী হওয়ার পর তার নেতৃত্বে সরকার গঠিত হয়। এ বছর ফেব্রুয়ারিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তিনি। বারসাতুর সভাপতি ও মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের সঙ্গে বিরোধের জেরে নিজ দল থেকেও বহিষ্কৃত হয়েছেন মাহাথির মোহাম্মদ।

এরই মধ্য মাহাথির নতুন দল গড়ার ঘোষণার দিনে দেশটির জোট সরকারে থাকা তিনটি দলের নেতাদের দেখা গেছে। এরই মধ্য অনেক রাজনৈতিক দলের নেতা মাহাথিরের ‘পেজুয়াং’ দলের পক্ষে কথা বলেছেন। কেউ কেউ এ দলে যোগ দেওয়ার কথাও জানিয়েছেন। 

সূত্র: দ্য স্ট্রেটস টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন