যন্ত্রপাতি সরবরাহ না করেই ৩০ কোটি টাকা আত্মসাতের ঘটনায় দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক

সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের যন্ত্রপাতি সরবরাহ না করেই তুলে নেয়া হয়েছে ৩০ কোটি টাকা। অর্থ আত্মসাতের অভিযোগের প্রমাণ পেয়ে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পাবনা সমন্বিত জেলা কার্যালয়ে দুদকের উপসহকারী পরিচালক মোহাম্মদ শাহজাহান মিরাজ বাদী হয়ে গতকাল রোববার মামলাটি দায়ের করেন বলে জানিয়েছেন দুদকের সংস্থাটির পরিচালক (জনসংযোগ কর্মকর্তা) প্রণব কুমার ভট্টাচার্য্য।                                                       

মামলায় আসামি করা হয়েছে প্রকল্প পরিচালক ডা. কৃষ্ণ কুমার পাল, মেসার্স বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানির মালিক জাহের উদ্দিন সরকার।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে সরকারি অর্থ আত্মসাতের জন্য মন্ত্রণালয়ের প্রশাসনিক অনুমোদন, পিপিএ ২০০৬, পিপিআর ২০০৮ লঙ্ঘন করে উন্মুক্ত দরপত্র পদ্ধতির পরিবর্তে সরাসরি ক্রয় পদ্ধতি ব্যবহার করেন। এরপর বাংলাদেশ বিমান বাহিনী কল্যাণ ট্রাস্টের আড়ালে মেসার্স বেঙ্গল সায়েন্টিফিক অ্যান্ড সার্জিক্যাল কোম্পানির প্রোপাইটার জাহের উদ্দিন কার্যাদেশ ও এলসির নির্ধারিত মেয়াদের বাইরে স্পেসিফিকেশন অনুযায়ী কোনো মেডিক্যাল যন্ত্রপাতি বুঝিয়ে দেননি। এর পরিবর্তে কেবল জাহাজীকরণ দলিলে এক্সেপটেন্স দিয়ে ট্রান্সফারকরা ফান্ড থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ৭০টি মেডিক্যাল আইটেমের কার্যাদেশ মূল্যের (৩৭ কোটি ৫৪ লাখ ৪৩ হাজার ৬৪৬ টাকা) ৮০ শতাংশ ৩০ কোটি ৩ লাখ ৫৪ হাজার ৯১৬ টাকা হংকংয়ের ফারভেন্ট কোম্পানি লিমিটেডের অনুকূলে পরিশোধ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন