ফ্রি ফেসবুক প্যাকেজ বন্ধ

বণিক বার্তা অনলাইন

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে বিনামূল্যের ইন্টারনেট প্যাকেজ বন্ধের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। 

তথ্য মন্ত্রণালয়ের এক চিঠির পরিপ্রেক্ষিতে বিটিআরসি গত মঙ্গলবারের (১৪ জুলাই) তারিখ দিয়ে অপারেটরদের পাঠানো এক নির্দেশনায় বলেছে, এখন থেকে আর বিনামূল্যের ইন্টারনেট দেয়া যাবে না। এতে বাজারে অসুস্থ প্রতিযোগিতা হয় এবং অনেকে বিনামূল্যের এসব প্যাকেজ ব্যবহার করে ‘অপ্রয়োজনীয় অপরাধমূলক’ কর্মকাণ্ড করে।

বিটিআরসির চিঠিতে ১৫ জুলাই (গত বুধবার) থেকে নির্দেশনা কার্যকর করতে বলা হয়েছে।

শীর্ষ মোবাইল অপারেটর গ্রামীণফোন আজ শনিবার (১৮ জুলাই) তাদের অফিসিয়াল ফেসবুক পেজে এক ঘোষণায় জানিয়েছে, ফেসবুক সংশ্লিষ্ট যাবতীয় বিনামূল্যের অফার বন্ধ করেছে তারা। বিভিন্ন ভয়েস কল বা ইন্টারনেট প্যাকেজের সঙ্গে যে বোনাস হিসেবে বিনামূল্যে ফেসবুক ডাটা দেয়া হতো সেসব আর দেয়া হবে না- তার পরিষ্কার করে বলেছে গ্রামীণফোন।

আরেক অপারেটর রবি আজিয়াটাও বিটিআরসির নির্দেশনা বাস্তবায়ন করেছে। গণমাধ্যমকে দেয়া এক বিবৃতিতে আজ রবির চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেছেন, ফেসবুক সংক্রান্ত যাবতীয় ফ্রি অফার বন্ধে যে নির্দেশনা বিটিআরসি দিয়েছে, আমরা মনে করি তা অবশ্যম্ভাবী ছিল। কারণ চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটের নির্দেশনা অনুসারে, একটি কোম্পানির প্রমোশনাল ব্যয়ের পরিমাণ তার মোট আয়ের শূন্য দশমিক ৫ শতাংশের বেশি হতে পারবে না। এই নির্দেশনা অনুসারে ফ্রি অফারকেন্দ্রিক কোনো ব্যয় নির্বাহ করা আমাদের মতো কোম্পানির জন্য স্বাভাবিকভাবেই কঠিন।

সরকার চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে কোম্পানির ‘প্রমোশনাল’ ব্যয় মোট বিক্রির শূন্য দশমিক ৫ শতাংশে রাখার সীমা বেঁধে দিয়েছে। 

তাছাড়া করোনাকালে ইন্টারনেটের ব্যবহার বাড়লেও সেখান থেকে সরকারের রাজস্ব বাড়ছে না। এখন বিনামূল্যের প্যাকেজ বন্ধ হলে রাজস্বও বাড়বে বলেই আশা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন