বিশ্বকে বদলে দেয়া উদ্যোগ অ্যামাজন...

২৬ বছর আগে গৃহীত ছোট একটি উদ্যোগ বিশ্বকে বদলে দিয়েছে। ১৯৯৪ সালের জুলাই জেফ্রি বেজোস (জেফ বোজোস) নামে এক ব্যক্তি অ্যামাজন নামে একটি কোম্পানি নিবন্ধন করেছিলেন, যা এরই মধ্যে মানুষের খরচের ধরন এবং ভোক্তাদের পণ্য কেনার আচরণে আমূল পরিবর্তন এনেছে। পর্যন্ত আসতে জেফ বেজোস অ্যামাজনকে অনেক চড়াই-উতরাই পেরোতে হয়েছে। অ্যামাজনের কল্যাণে বেজোস এখন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি এবং অ্যামাজন ব্যক্তি খাতের অন্যতম দামি বৃহৎ কোম্পানি। বেজোস অ্যামাজনের ২০টি অজানা তথ্য নিয়ে আয়োজনের আজ শেষ পর্ব

৪৫টি দেশে বই বিক্রি: অ্যামাজন কার্যক্রম শুরুই হয়েছিল ইন্টারনেটভিত্তিক বই কেনাবেচার ওয়েবসাইট হিসেবে। প্রথম মাসে বিশ্বের ৪৫টি দেশে বই বিক্রি করেছিল প্রতিষ্ঠানটি। বই বিক্রিতে সাফল্য ওয়েবসাইটটিতে অন্যান্য পণ্য যুক্ত করতে অনুপ্রাণিত করেছিল উদ্যোক্তা জেফ বেজোসকে। এখন নিত্যপ্রয়োজনীয় পণ্য থেকে শুরু করে ইলেকট্রনিকস, আসবাবপত্র মুদিপণ্য সবকিছুই একই প্লাটফর্মে কেনার সুযোগ দিচ্ছে অ্যামাজন।

রেকর্ড মুনাফা অর্জনে বছর লেগেছিল: ১৯৯৫ সালে কার্যক্রম শুরুর পর অর্ধযুগ বেশ খারাপ পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে অ্যামাজনকে। ২০০১ সালের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) প্রতিষ্ঠার ছয় বছর পর প্রথম মুনাফার মুখ দেখেছিল প্রতিষ্ঠানটি। তবে মাঝের সময়ে হাল ছাড়েননি প্রতিষ্ঠাতা জেফ বেজোস। নিজ উদ্যোগের সাফল্যের বিষয়ে অত্যন্ত আশাবাদী ছিলেন তিনি।

বার্ষিক মুনাফা: কার্যক্রম শুরুর দীর্ঘ নয় বছর পর ২০০৪ সালে প্রথম বার্ষিক মুনাফার মুখ দেখেছিল অ্যামাজন। অবশ্য সময়ের মধ্যে অ্যামাজনের কার্যক্রম বেশ সম্প্রসারিত হয়েছিল। বিশ্বব্যাপী অনলাইন কেনাকাটার সুযোগ দিতে এর সক্ষমতাও বাড়ে। এছাড়া দীর্ঘ নয় বছরে অনলাইন কেনাকাটার বিশ্বস্ত মাধ্যম হয়ে ওঠে অ্যামাজন।

৪৮ লাখ ডলার লোকসান: ২০১৩ সালে ৪০ মিনিটের জন্য অ্যামাজন ডটকমের ওয়েবসাইট ডাউন ছিল। সময়ে প্রতিষ্ঠানটির লোকসান হয় ৪৮ লাখ ডলার। বিষয়টি প্রমাণ করে প্রতি মিনিটে অ্যামাজনের সাইট থেকে কী পরিমাণ পণ্য কেনা হয়। অর্থাৎ এখন এক মিনিটের জন্য এর সাইট ডাউন থাকলে কয়েক মিলিয়ন ডলার লোকসানের মুখে পড়বে অ্যামাজন।

অ্যামাজনে রয়েছে দুটি পিত্জা দল: একাধিক প্রতিবেদন অনুযায়ী, জেফ বেজোস একজন কঠোর পরিশ্রমী ব্যক্তি। তিনি কাজের ক্ষেত্রে ছাড় দিতে নারাজ। তিনি হরহামেশাই বলেন, যে কোনো দলকে খাওয়ানোর জন্য দুই পিত্জাই যথেষ্ট।

যুক্তরাষ্ট্রে অ্যামাজনের প্রাইম সাবস্ক্রাইবার: অ্যামাজনের ওয়েবসাইট থেকে কেনাকাটার ক্ষেত্রে প্রাইম সাবস্ক্রাইবাররা বেশি সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। বার্ষিক নির্দিষ্ট অংকের অর্থ পরিশোধের মাধ্যমে অ্যামাজন প্রাইম সেবার গ্রাহক হতে হয়। শুধু যুক্তরাষ্ট্রেই অ্যামাজন প্রাইম সেবার সাবস্ক্রাইবার ১০ কোটি ছাড়িয়েছে। প্রাইম সাবস্ক্রাইবারদের ঘণ্টার মধ্যে পণ্য সরবরাহের সুবিধা দিয়ে থাকে অ্যামাজন।

সিলিকন ভ্যালিতে জনপ্রিয় নয় অ্যামাজন: বিশ্বব্যাপী অনলাইনে কেনাকাটার জন্য অ্যামাজন পছন্দের শীর্ষে রয়েছে। মজার বিষয় হলোসিয়াটলে প্রধান কার্যালয় হলেও সিলিকন ভ্যালিতে খুব কমসংখ্যক প্রযুক্তির মতো অ্যামাজনেরও খুব একটা সুনাম নেই।

ডোনাল্ড ট্রাম্পকে মহাকাশের টিকিট অফার করেছিলেন জেফ বেজোস: ২০১৫ সালে মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প তার প্রচারণায় জেফ বেজোসের তীব্র সমালোচনা করেছিলেন। এর প্রতিক্রিয়ায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তি ডোনাল্ড ট্রাম্পকে নিজ খরচে মহাকাশে পাঠানোর টিকিট অফার করেছিলেন বেজোস।

বার্ষিক ৫০০ কোটি প্যাকেজ সরবরাহ: অ্যামাজন থেকে পণ্য কেনাকাটা এবং সরবরাহ ক্রমান্বয়ে বাড়ছে। ২০১৭ সালেই বিশ্বব্যাপী ৫০০ কোটি প্রাইম প্যাকেজ সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি।

লক্ষাধিক কর্মী: বিশ্বব্যাপী কার্যক্রম পরিচালনা করছে অ্যামাজন। স্থায়ী অস্থায়ী মিলিয়ে এর কর্মীসংখ্যা লাখ ছাড়িয়েছে।

সূত্র: গ্যাজেটস নাউ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন