মাস্ক বাধ্যতামূলক করার কথা বললেন ফাউসি

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই মাস্ক পরা না পরা নিয়ে দ্বিধাদ্বন্দ্ব চলে আসছে। কেউ কেউ মাস্ক পরার পক্ষে বললেও, অনেকেই বলেছেন মাস্ক কেবল আক্রান্তদের পরলে চলবে। এমনকি খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও মাস্ক পরার বিরোধিতা করেছিলেন। অবশ্য সময়ের সঙ্গে মাস্ক পরার প্রয়োজনীয়তা নিয়ে কথা বলেছেন অনেক বিশেষজ্ঞ। সে ধারাবাহিকতায় এবার স্থানীয় পর্যায়ে মাস্ক পরার আদেশ জারির কথা বলেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ . অ্যান্থনি ফাউসি।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ট্রাম্প সরকারের ঘনিষ্ঠ ফাউসি বলেন, যখন আমরা দেখি যে আমরা কী করতে পারি, তখন আমরা জানি যে আমাদের কাজ কী। এটা হলো মাস্ক ব্যবহার করা, শারীরিক দূরত্ব বজায় রাখা এবং ভিড় এড়িয়ে চলা।

তিনি সময় আরো বলেন, আমি চিন্তা করি যে এটা সমাজে কতটা গ্রহণযোগ্য হবে। আমি দৃঢ়ভাবে আদেশ জারির পক্ষে। আমি কোনো ফেডারেল সরকারের স্বৈরাচারী আদেশ পছন্দ করি না, কিন্তু স্থানীয়ভাবে যদি গভর্নর এবং অন্যরা প্রাদুর্ভাবের সময়ে মাস্ক ব্যবহারে আদেশ জারি করতে পারেন, আমি মনে করি এটা খুবই গুরুত্বপূর্ণ।

এদিকে সোমবার দেশের ৩৫টি স্টেট, ওয়াশিংটন ডিসি এবং পুয়ের্তো রিকোসহ যুক্তরাষ্ট্রের কিছু অংশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ার কারণে মাস্ক পরার আদেশ দেয়ার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। ফ্লোরিডা, টেক্সাসসহ কিছু অঞ্চলের হাসপাতালগুলোর আইসিইউতে এখন ধারণক্ষমতা শেষ হওয়ার পথে। যে কারণে ফাউসি কভিড-১৯-এর বিস্তৃতি ঠেকাতে মুখে মাস্ক পরার কথা বলছেন।

বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন