প্রকাশিত হলো তৌফিক-ই-ইলাহীর স্মৃতিচারণমূলক গ্রন্থ ‘‌‌জীবনের জয়রথ’

বণিক বার্তা অনলাইন

মুক্তিযুদ্ধের শুরুর নায়কদের একজন তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রমের মুক্তিযুদ্ধের স্মৃতি রাজনীতি জেল জীবনের আখ্যান ‘জীবনের জয়রথ’ প্রকাশিত হয়েছে শ্রাবণ প্রকাশনী থেকে। এর আগে এই বইয়ের প্রথম ইংরেজী সংস্করণ প্রকাশ করে শ্রাবণ প্রকাশনী। বইটির মূল্য ৮০০ টাকা। অনলাইনে কিনতে চাইলে বিকাশে কুরিয়ার চার্জসহ মাত্র ৬০০ টাকায় পাওয়া যাবে।

‘জীবনের জয়রথ’ মুক্তিযুদ্ধ, রাজনীতি ও জেলজীবন নিয়ে লেখা এই বইয়ে জীবন সংগ্রাম ও কর্মময় জীবনের কথা বিধৃত করেছেন তৌফিক-ই-ইলাহী চৌধুরী। 

৩৭ বছরের ব্যবধানে ১৯৭১ এবং ২০০৮-এর স্মৃতিচারণে রচিত ‘জীবনের জয়রথ’। এ বইয়ে যেমন ইতিহাসের উপকরণ আছে তেমনি উপন্যাসেরও স্বাদ আছে। বইটি জীবনের বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ কিছু বিষয়ের মধ্যে সীমাবদ্ধ নয় আবার উপন্যাসও নয়। এই দুটোর সমন্বয়ে লেখক একটি নতুন ধারা সৃষ্টি করেছেন যাকে স্মৃতিচারণভিত্তিক উপন্যাস বলা যায়।

১৯৭১ সালের ১৭ এপ্রিল স্বাধীন বাংলাদেশ সরকার মুজিবনগরে শপথ গ্রহণ করে। লেখক এই ঐতিহাসিক নাটকীয় ঘটনার একজন সংঘটক ও সাক্ষী হিসেবে তার স্মৃতিচারণ করেছেন। 

২০০৭ সালের তত্ত্বাবধায়ক সরকারের সময় শেখ হাসিনার বিরুদ্ধে মিথ্যা মামলায় সাক্ষ্য দিতে অস্বীকার করায় তৌফিক-ই-ইলাহী চৌধুরীকে গ্রেফতার করা হয়। সেই কারাবরণের স্মৃতিও রয়েছে এ বইয়ে।

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক কাঠগড়ায় বসার সৌভাগ্য হয়েছিল তার। শেখ হাসিনার অদম্য সাহস ও জনমানুষের প্রতি তাঁর দায়বদ্ধতার চিত্র বইটিতে ফুটে উঠেছে। 

তৌফিক-ই-ইলাহী বাংলাদেশ সরকারের সচিব হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০২ সালে অবসরে যান। ২০০৯ সালে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ পান। এখনও সেই দায়িত্বে রয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন