ইউটিউবে রাজীব চৌধুরীর গান ‘অন্যরকম ঈদ’

ফিচার প্রতিবেদক

নভেল করোনাভাইরাসের কারণে এবছর ভিন্ন এক প্রেক্ষাপটে উদযাপন হচ্ছে ঈদুল ফিতর। প্রতিবছরের মতো এবার থাকছে না ঈদের জামাত, কোলাকুলি, আত্মীয়-বন্ধুর বাড়িতে বেরাতে যাওয়া, সালামি। এমন প্রেক্ষাপট নিয়েই গান ইউটিউবে প্রকাশ করেছেন রাজীব চৌধুরী। গানটি নিজের লেখা ও সুরে গেয়েছেন তিনি নিজেই।

কানাডা প্রবাসী শিল্পী রাজীব চৌধুরী বলেন, ‘গানটি কোন দুঃখের গান না। এ দুঃসময়েও কীভাবে সব প্রতিকূলতাকে মেনে নিয়ে, নিয়মের মধ্যে থেকেও ঈদকে উদযাপন করতে চাই, ‘অন্যরকম ঈদ’ তেমনই একটি গান।’

এদিকে ভিন্নরকম উৎসব উদযাপনের এ গানটির একটি অংশে ব্যবহার করা হয়েছে নজরুল ইসলাম বাবু'র লেখা, শাহনেওয়াজের সুর করা এবং সৈয়দ আব্দুল হাদির গাওয়া ঈদের গান ‘চাঁদের পাল্কি চড়ে, আসলো আবার ঘরে’ গানের বিখ্যাত কোরাস অংশটি।

গানটির কম্পোজ করেছেন চিরকুট ব্যান্ডের কি-বোর্ডিস্ট জাহিদ নীরব। এ বিষয়ে রাজীব চৌধুরী বলেন, ‘এটাও এক অন্যরকম অভিজ্ঞতা। কানাডায় লেখা গান ঢাকায় বসে নীরব কম্পোজ করছে, কানাডা থেকে ভয়েজ রেকর্ড করে পাঠানো, নিজে নিজেই ভিডিও রেকর্ড করে এডিট করা হচ্ছে,  সবকিছুই আমার কাছে এক নতুন অভিজ্ঞতা।’

তিনি বলেন, গান তৈরির প্রতি পদক্ষেপে দেশে-বিদেশে থাকা সব বন্ধু-শুভানুধ্যায়ীদের ধন্যবাদ দিতে চাই, তাদের আগ্রহ, উদ্দীপনা আর আমাকে প্রতি পদক্ষেপে সাহস দেয়ার জন্য। একা একা থাকার এই ঈদটা তাদের সবার কল্যাণে কিছুটা হলেও ভালোলাগার স্বাদ নিয়ে এসেছে আমার জীবনে। তবে আমি মন থেকে চাই, এমন ঈদ যেন আমাদের জীবনে আর কখনো না আসে। আমাদের চেনা ঈদ আবার ফিরে আসুক আমাদের মাঝে।

বিজ্ঞাপন জগতের পরিচিত মানুষ রাজীব চৌধুরী বর্তমানে কানাডার টরন্টোতে বাস করছেন। পেশায় ফটোগ্রাফার রাজীব সবসময়ই সৃজনশীল কাজের সঙ্গে জড়িত ছিলেন। অসংখ্য জনপ্রিয় বিজ্ঞাপনের পেছনের আইডিয়াদাতা তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন