করোনার উৎপত্তি নিয়ে ৬২ দেশের তদন্তের উদ্যোগ, চীনের তীব্র প্রতিবাদ

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসে উৎপত্তিস্থল, বিস্তার কীভাবে ঘটলো, এযাবত গৃহীত পদক্ষেগুলো ঠিক ছিল কিনা- এ নিয়ে  স্বাধীন তদন্তের উদ্যোগ নিয়েছে অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ৬২টি দেশের প্রতিনিধি থাকবেন এ তদন্ত দলে। 

এদিকে আজ সোমবার থেকে শুরু হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দুই দিনের ভার্চুয়াল সম্মেলন। ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির বৈঠকের আগেই এমন উদ্যোগের ঘোষণা দিল অস্ট্রেলিয়া। 

এ নিয়ে একটি খসড়া প্রস্তাবও তৈরি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, করোনাভাইরাসের সঙ্কট নিয়ে নিরপেক্ষ, স্বাধীন এবং সবিস্তার তদন্ত হওয়া প্রয়োজন। প্রয়োজনে সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করণীয় ঠিক করার আহ্বানও জানানো হয়েছে এ প্রস্তাবে। 

শুধু তাই নয়, এই ভাইরাসের সংক্রমণ বিস্তার ঠেকাতে কতটা নিরপক্ষ পদক্ষেপ নেয়া হয়েছিল তা নিয়েও তদন্ত করার প্রস্তাব দেয়া হয়েছে ওই খসড়ায়।

চীন এ উদ্যোগের তীব্র প্রতিবাদ জানিয়েছে। বেইজিং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলে বলছে, অস্ট্রেলিয়ার চীনের বিরুদ্ধে রাজনৈতিক আক্রমণের উদ্দেশ্যেই এমন উদ্যোগ নিয়েছে। তবে প্রধানমন্ত্রী স্কট মরিসনের পেছনে ইউরোপীয় ইউনিয়নের শক্ত কূটনৈতিক সমর্থন থাকায় সেটি আর থামছে না।

অস্ট্রেলিয়ার গণমাধ্যম এবিবি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, আজ সোমবার থেকেই শুরু হচ্ছে ৭৩তম ওয়ার্ল্ড হেল্থ অ্যাসেম্বলি (ডব্লিউএইচএ)-র বৈঠক। সেখানে এসব বিষয় নিয়ে আলোচনা হবে।

ক্যানবেরায় স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যায় এই তদন্তের খসড়া প্রস্তাবে ৬২টি দেশ সমর্থন জানিয়েছে। এর মধ্যে রয়েছে জাপান, ব্রিটেন, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং কানাডার মতো দেশ।

অবশ্য খসড়া প্রস্তাবেও কোথাও চীন বা উহানের নাম উল্লেখ করা হয়নি।

গত বছরের ডিসেম্বরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয় চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান শহরে। এরপর দ্রুতই ভাইরাসটি বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়ে। এরই মধ্যে আক্রান্ত শনাক্ত হয়েছে ৪৭ লাখের বেশি, মারা গেছে ৩ লক্ষাধিক।

সূত্র: এবিসি নিউজ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন