নিজ রাজ্যে ফিরছেন নার্সরা, কলকাতার হাসপাতালগুলো বিপাকে

বণিক বার্তা অনলাইন

পশ্চিমবঙ্গ রাজ্যের বেসরকারি হাসপাতালগুলোতে যে বিপুল সংখ্যক নার্স কাজ করেন তার অধিকাংশই ভারতের পূর্বাঞ্চলীয় বিভিন্ন রাজ্য থেকে আসা। কিন্তু সপ্তাহখানেক ধরে তারা নিজ নিজ রাজ্যের ফিরতে শুরু করেছেন। গতকাল শনিবার নতুন করে ১৬৯ জন নার্স কলকাতা ছেড়েছেন। এ পরিস্থিতিতে বেরসকারি হাসপাতালগুলোতে চিকিৎসা পরিসেবা সঙ্কটের মুখে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। 

সঙ্কট আঁচ করতে পেরে এ নিয়ে মুখ্যসচিবকে চিঠি দিয়েছে ‘অ্যাসোসিয়েশন অব হসপিটালস ইন ইস্টার্ন ইন্ডিয়া’। চিঠিতে বলা হয়েছে, মণিপুর রাজ্য সরকার নার্সদের ফেরার জন্য আকর্ষণীয় স্টাইপেন্ড ঘোষণা করেছে। কেরালা, ত্রিপুরা, ওড়িশার নার্সরাও ফিরতে পারেন বলে আশঙ্কা রয়েছে।

এ বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ চেয়েছে সংগঠন। নার্সিং কাউন্সিল অব ইন্ডিয়াকেও চিঠি দেয়ার কথা ভাবছে তারা। 

জানা গেছে, গত শুক্রবার বিভিন্ন বেসরকারি হাসপাতালে কর্মরত মণিপুরী ১৮৫ জন নার্স নিজ রাজ্যে ফিরে যান। এরপরই বিষয়টি আলোচনায় আসে। আর শনিবার ফিরে যাওয়া নার্সদের মধ্যে ৯২ জন ছিলেন মণিপুরের। বাকিদের মধ্যে ত্রিপুরার ৪৩, ওড়িশার ৩২ এবং ঝাড়খণ্ডের ২ জন রয়েছেন। 

এদিকে মাত্র তিন দিনে আমরি গ্রুপের তিনটি হাসপাতাল থেকে কাজ ছেড়ে নিজ রাজ্যে চলে গেছেন ৮৩ জন নার্স। আমরি গ্রুপের সিইও রূপক বড়ুয়া বলছেন, অন্য রাজ্যের নার্সরা যাতে কাজ না ছাড়েন সে জন্য তাদের কাউন্সেলিং করা হচ্ছে। তবে সরকারি সাহায্য ছাড়া এ সমস্যার সমাধান কঠিন বলেও উল্লেখ করেন তিনি।

কলকাতায় কত নার্স কাজ করেন, তাদের মধ্যে কতোজন অন্য রাজ্যের, এরই মধ্যে কতো নার্স কাজ ছেড়েছেন সেসব তথ্য চেয়ে বেসরকারি হাসপাতালগুলোকে স্বাস্থ্য বিভাগ থেকে চিঠি দেয়া হয়েছে বলে জানা গেছে।

অবশ্য বিজেপি বলছে, করোনা আক্রান্ত হওয়ার ভয়েই নার্সরা চাকরি ছেড়ে দেশে ফিরছেন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন