মেক্সিকো সীমান্তে দীর্ঘতম ‘চোরাচালান সুড়ঙ্গ’ আবিষ্কার করেছে যুক্তরাষ্ট্র

বণিক বার্তা অনলাইন

মেক্সিকো সীমান্তে দীর্ঘতম চোরাচালান সুড়ঙ্গ আবিষ্কার করেছেন মার্কিন কর্মকর্তারা। গেল বছরের আগস্টে সুড়ঙ্গটির সন্ধান পাওয়া গেলেও বিষয়টি অস্বীকার করে আসছিল মেক্সিকান কর্তৃপক্ষ।

৮ হাজার ৩০৯ ফুটের সুড়ঙ্গটিতে আছে একটি লিফট, রেল লাইন, নিষ্কাশন এবং বায়ুচলাচল ব্যবস্থা ও উচ্চ ভোল্টেজের বৈদ্যুতিক কেবলস। মাটির ৭০ ফুট নিচের সুড়ঙ্গটির উচ্চতা ৫ দশমিক ৫ ফুট এবং প্রস্থ ২ ফুট।

প্যাসেজওয়েটি মেক্সিকান টিজুয়ানা শহরের একটি শিল্প সাইটের সাথে ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো অঞ্চল সংযুক্ত করেছে। এটি তৈরি করতে কত সময় লেগেছে তা নিশ্চিত করে বলতে পারেনি দেশটির কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন। 

তবে মার্কিন সরকারের মতে, বিশ্বের অন্যতম বৃহৎ মাদক পাচারকারী সংস্থা হিসাবে বর্ণিত মেক্সিকোর সিনালোয়া কার্টেল এই অঞ্চলে পরিচালনা করে। মার্কিন বাহিনীর ধারণা, এই সুড়ঙ্গটির নির্মাতা নেতা জোয়াকিন ‘এল চপো’ গুজম্যান, যিনি আমেরিকার কারাগারে আটক রয়েছেন। তবে সুড়ঙ্গটিতে কোন আসামি বা মাদকদ্রব্য পাওয়া যায়নি। বর্তমানে এটি পরিচালনার পেছনে কে বা কারা আছেন সেই সম্পর্কে কিছুই জানায়নি কর্তৃপক্ষ। 

সান দিয়েগোতে হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিকেশনের ভারপ্রাপ্ত বিশেষ এজেন্ট কার্ডেল মোরান্ট এক বিবৃতিতে বলেছেন, ‘এই বিশেষ সুড়ঙ্গটি চোরাচালানের সুবিধার্থে ব্যবহার করা হতে পারে। এর পরিশীলতা এবং দৈর্ঘ্য এমনটাই বলছে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, সান দিয়েগোয়ের ওটয় মেসা শিল্প গুদাম এলাকায় সুড়ঙ্গ থেকে বের হওয়ার রাস্তা বন্ধের জন্য কয়েকশ বালুর ব্যাগ ফেলা হয়েছিল।

কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন জানায়, ২০১৬ সাল থেকে মেক্সিকোয় দিয়ে ক্যালিফোর্নিয়ার সীমান্তে এক ডজনেরও বেশি সুড়ঙ্গ পাওয়া গেছে। ২০১৪ সালে সান দিয়েগোতে পাওয়া যুক্তরাষ্ট্রে দ্বিতীয় দীর্ঘতম সুড়ঙ্গটি ছিল ২ হাজার ৯৬৬ ফুট দীর্ঘ।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন