বাংলাদেশীদের চীন থেকে ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

কূটনৈতিক প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে চীন থেকে যেসব বাংলাদেশী দেশে ফিরে আসতে চান, তাদের ফেরাতে পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিস্থিতিতে বাংলাদেশীদের ফিরিয়ে আনতে দুই দেশ আলোচনা শুরু করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গতকাল তার ফেসবুক পেজে এক পোস্টে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন বাংলাদেশের নাগরিক যারা চীন থেকে ফিরতে চাইবেন, তাদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য। আমরা চীন সরকারের সঙ্গে বিষয়ে আলোচনা শুরু করেছি। কী প্রক্রিয়ায় এটি করা হবে, তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সঙ্গে সম্মতির ভিত্তিতে করা হবে। আমাদের দেশের নাগরিকদের নিরাপত্তাই আমাদের মূল লক্ষ্য। বিষয়ে আজকের দিনের শেষে একটি প্রাথমিক নির্দেশনা জারি করা হবে, যার মূল উদ্দেশ্য থাকবে আগ্রহীদের তালিকা প্রণয়ন।

এদিকে করোনাভাইরাস যেন কোনোভাবেই বাংলাদেশে আসতে না পারে, সে বিষয়ে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। গতকাল সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম কথা জানান। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, সবাইকে কেয়ারফুল থাকতে হবে। বিশেষ করে এয়ারপোর্ট এবং পোর্টে স্পেশাল কোয়ারেন্টাইনের ব্যবস্থা রাখতে হবে, যাতে আমাদের মধ্যে বিস্তার না ঘটতে পারে। চীন বা হংকং থেকে যেসব প্লেন আসবে, সেগুলোতে বিশেষ নজর রাখতে হবে। চীনের সঙ্গে সরাসরি যোগাযোগ হয় এমন পোর্টে বিশেষ নজর রাখতে হবে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিপাকে রয়েছেন চীনের বিভিন্ন প্রদেশে অবস্থান করা বাংলাদেশীরা। বিশেষ করে চীন সরকার হুবেই প্রদেশের উহান শহরকে লক-ডাউন করে দেয়ায় সেখানে থাকা বাংলাদেশী শিক্ষার্থীরাও অবরুদ্ধ হয়ে পড়েছেন। উহানে ৩০০ থেকে ৪০০ বাংলাদেশী শিক্ষার্থী থাকেন।

হুবেই প্রদেশে বসবাসরত বাংলাদেশী শিক্ষার্থীরা পরিস্থিতি নিয়ে বণিক বার্তার কাছে আশঙ্কা জানিয়েছেন। তারা জানান, উহান শহরে দোকানপাট থেকে শুরু করে সবকিছুই বন্ধ করে দেয়া হয়েছে। ফলে খাদ্যদ্রব্য থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারছেন না কেউ।

হুবেই ইউনিভার্সিটি অব টেকনোলজির মেকানিক্যাল ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত হাবিবুর রহমান হাবিব বলেন, চীনের হুবেই প্রদেশের ক্যাপিটাল সিটিসহ আটটি শহর লক করে দেয়া হয়েছে। বন্ধ রয়েছে সব ধরনের অভ্যন্তরীণ আন্তর্জাতিক ফ্লাইটও। এমনকি সাবওয়ে, মেট্রো, পাবলিক বাস চলাচলও বন্ধ করে দেয়া হয়েছে। সরকার থেকে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত যাতে কেউ শহর ত্যাগ না করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন