বগুড়ায় ঘোড়দৌড় ঘিরে মেলা বাড়ছে মানুষের ঢল

বণিক বার্তা প্রতিনিধি বগুড়া

গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে ২০১৩ সাল থেকে বগুড়ার গাবতলী উপজেলায় শুরু হয় ঘোড়দৌড় প্রতিযোগিতা। কয়েক বছরের মধ্যে এ আয়োজন উপজেলার মানুষের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে। যে কারণে এ আয়োজন ঘিরে প্রতি বছর বসে মেলা। আর ঘোড়দৌড় ও মেলা ঘিরে এ এলাকায় রীতিমতো উৎসব লেগে থাকে। প্রতি বছরের মতো এবারো উপজেলার পদ্মপাড়া হেঞ্চার বিল মাঠে তিন দিনব্যাপী ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এ প্রতিযোগিতা দেখতে প্রতিদিনই আশপাশের কয়েক গ্রামের হাজার হাজার মানুষ আসছে। পাশাপাশি দূর-দূরান্ত থেকে আসা দর্শনার্থীদের ভিড়ে উৎসবমুখর হয়ে উঠেছে এ এলাকা।

বগুড়া জেলা পুলিশের সহযোগিতায় এবারের ঘোড়দৌড় প্রতিযোগিতা ও মেলার উদ্বোধন করেন গ্রাম উন্নয়ন কর্মের (গাক) প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড. খন্দকার আলমগীর হোসেন।

গতকাল দুপুরে মেলায় গিয়ে দেখা যায়, উপজেলার পদ্মপাড়া, চকধোনাই, দাঁড়াইল, চকবোচাই ও বগুড়া সদরের চান্দপাড়া, চান্দপাড়া পূর্ব পাড়া, হেঞ্চার বিলপাড়া গ্রাম নিয়ে এ ঘোড়দৌড়ের আয়োজন করা হয়েছে। এদিন ৩০টি ঘোড়া প্রতিযোগিতায় অংশ নেয়। এসব গ্রামের হাজার হাজার নারী-পুরুষ মাঠের চারপাশে গোলাকার হয়ে এ প্রতিযোগিতা উপভোগ করছে। এছাড়া এ প্রতিযোগিতা উপভোগ করতে এবং মেলায় ঘুরতে এসব গ্রামের অনেক বাড়িতে আত্মীয়স্বজনের সমাগম হয়েছে। 

বগুড়ার সারিয়াকান্দি উপজেলার ফুলবাড়ী গমীর উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক আব্দুস সালাম বাবু জানান, শিক্ষানুরাগী ব্যক্তি মোকছেদুল আলম এ ঘোড়দৌড়ের আয়োজন করেন। কয়েক বছর ধরে এ প্রতিযোগিতা হচ্ছে। এবার বগুড়া, গাবতলী, সারিয়াকান্দি, সোনাতলা, ধুনট, সিরাজগঞ্জ, সিরাজগঞ্জের কাজীপুর উপজেলাসহ যমুনা নদীর চর এলাকা থেকে প্রায় ৫০ থেকে ৬০টি ঘোড়া এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।

ঘোড়দৌড় উপভোগ করা আসলাম জানান, গ্রামের মানুষের বিনোদেন নেই। ধান কাটার পর সেই জমিতে ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করেছে। ঘোড়দৌড় শেষ হলে সেই জমিতে আবার ধান চাষ হবে। এলাকার কয়েকটি গ্রামের মানুষের মধ্যে আনন্দ বয়ে যাচ্ছে। ঘোড়দৌড়কে কেন্দ্র করে এলাকার ঘরে ঘরে শীতকালীন উৎসব চলছে। পিঠা-পায়েস রান্না করা হয়েছে। ঘোড়দৌড় এলাকার পাশে মেলা বসেছে। গ্রামের লোকজন প্রতিযোগিতার ফাঁকে ফাঁকে কেনাকাটাও করছে।

মেলা-সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজ দুপুরে ৪০টি ঘোড়ার অংশগ্রহণের মধ্য দিয়ে প্রতিযোগিতা শেষ হবে। পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে। গাবতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিনের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন